শোকের মাসকে ঘিরে রাবিতে বাঁধনের রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি

শোকের মাসকে ঘিরে রাবিতে বাঁধনের রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি
শোকের মাসকে ঘিরে রাবিতে বাঁধনের রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি  © টি

‘একের রক্তে অন্যের জীবন, রক্তই হোক আত্মার বাঁধন’ শ্লোগানকে সামনে রেখে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি পালিত হয়েছে। 

শনিবার (২০ আগস্ট) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ জিয়াউর রহমান হলে শোকের মাসকে ঘিরে এ কর্মসূচি পালন তরা হয়। 

বাঁধন জিয়াউর রহমান হল ইউনিটের সাধারণ সম্পাদক জোবায়ের আহমেদ আকন্দের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালাম, প্রক্টর অধ্যাপক আসাবুল হক, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে ও জিয়াউর রহমান হলের প্রাধ্যক্ষ অধ্যাপক সুজন সেন।

অনুষ্ঠানে প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, রক্তদান এক মহৎ গুণ। যার মাধ্যমে প্রতিনিয়ত শত শত মানুষের জীবন রক্ষা হচ্ছে৷ এ শোকের মাসকে ঘিরে অনুষ্ঠিত এ কর্মসূচি সত্যিই প্রশংসার দাবি রাখে। কেননা বঙ্গবন্ধু এমন একজন নেতা ছিলেন, যার স্বপ্নই ছিল দেশ জাতির কল্যাণে কাজ করা। একটি সোনার বাংলায় সোনার মানুষ গড়ে তোলা। যারা একে অন্যের বিপদে সর্বদা এগিয়ে আসবে। আর বাঁধন প্রতিনিয়ত ঠিক সেই কাজটিই করে যাচ্ছে। তাছাড়া হল প্রশাসন ও বাঁধনের সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানান এ প্রক্টর। 

আরও পড়ুন: ট্রেন ছাড়তে দেরি, পরীক্ষা দিতে পারেননি প্রীতি

জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে বলেন, রক্ত দিয়ে জীবন রক্ষা করা কতটা গুরুত্বপূর্ণ, এমন পরিস্থিতিতে না পড়লে কখন বুঝা যায় না। বাঁধন সেই কাজ প্রায় ২৫ বছর যাবৎ বিনামূল্যে করে যাচ্ছে। সেই সেবা পেয়ে দেশে লক্ষ লক্ষ মানুষের জীবন রক্ষা হচ্ছে। এমনকি এ সংগঠনের বিনামূল্যে রক্তদানের ফলে কোন কুচক্রী মহল রক্ত নিয়ে ব্যবসা করার সুযোগ পাচ্ছে না। যুবকদের এ ত্যাগ সতিই প্রশংসার দাবি রাখে। এছাড়া শোকের মাসে বঙ্গবন্ধুর ত্যাগ ও সংগ্রামের কথা তুলে ধরেন তিনি। বঙ্গবন্ধু এমনি এক নিবেদিত জাতি গড়ে তোলার স্বপ্ন দেখেছিলেন বলে জানান এ জনসংযোগ কর্মকর্তা। 

রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালাম বলেন, একটি প্রাণ অন্য একটি প্রাণ বাঁচিয়ে রাখে- এর থেকে মহৎ কিছু হতে পারে না। বিনামূল্যে রক্ত দিয়ে মৃত্যুযাত্রীদের জীবন রক্ষায় এগিয়ে আসার থেকে প্রশংসার কোন কাজ হতে পারেনা। এছাড়া শোকের মাসকে ঘিরে বঙ্গবন্ধুর আদর্শ, ত্যাগ ও স্বপ্নের কথা তুলে ধরেন তিনি।

হলে এমন কর্মসূচি পালনের সংশ্লিষ্ট সকলকে আন্তরিক কৃতজ্ঞতা জানিয়ে জিয়াউর রহমান হলে প্রাধ্যক্ষ সহযোগী অধ্যাপক সুজন সেন বলেন, বাঁধন দেশের স্বেচ্ছাসেবী সংগঠনের মধ্যে অন্যতম। যাদের বিনামূল্যে রক্তদান সেবার মাধ্যমে প্রতিনিয়ত হাজারো মানুষের জীবন রক্ষা বাঁচতেছে। শোকের মাসে এমন এক মহৎ কর্মসূচি সত্যিই প্রশংসিত। ছাত্ররা নিজের রক্ত দিয়ে মানুষের জীবন রক্ষায় এগিয়ে আসবে সেই প্রত্যাশা করেন তিনি। এছাড়া বঙ্গবন্ধুর আদর্শে জীবন গড়ার পাশাপাশি সোনার বাংলা গড়ায় ভূমিকা রাখার পরামর্শ দেন এ প্রাধ্যক্ষ। 

অনুষ্ঠানে বিভিন্ন হলের প্রাধ্যক্ষ, গৃহ শিক্ষক, বাঁধনের নেতৃবৃন্দসহ সাধারণ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। 

উল্লেখ্য, অনুষ্ঠান শেষে বিনামূল্যে রক্তদান কর্মসূচি উদ্বোধন কর হয়। বাঁধনের তত্বাবধানে হলের প্রধান ফটকে দিনব্যাপী এ কর্মসূচি চলবে। 


সর্বশেষ সংবাদ