ঢাবি প্রতিদিন যে দশটি পত্রিকা সংরক্ষণ রাখছে

ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থাগার
ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থাগার   © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রতিষ্ঠালগ্নে ১৯২১ সালে প্রতিষ্ঠিত হয় বিশ্ববিদ্যালয় গ্রন্থাগার। যা ‘ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগার’ নামেও পরিচিত। 

শুরুর দিকে প্রায় ১৮ হাজার বই নিয়ে যাত্রা শুরু করা এ গ্রন্থাগারটির বর্তমানে প্রায় নয় লক্ষ বই সংগ্রহে রয়েছে। এছাড়াও ৩০ হাজারের মতো বিরল পাণ্ডুলিপি সংগ্রহে রয়েছে। ঢাবির কেন্দ্রীয় এ গ্রন্থাগারে বিভিন্ন জার্নাল, মাইক্রোফিল্ম ও মাইক্রোফাইচ রয়েছে। 

ঢাবি গ্রন্থাগারে বর্তমানে প্রতিদিন ১০টি পত্রিকা সংরক্ষণ করা হয়। এর মধ্যে আটটি বাংলা পত্রিকা ও দু’টি ইংরেজি পত্রিকা।

পত্রিকাগুলো হলো— ইনকিলাব, ইত্তেফাক, যুগান্তর, কালের কণ্ঠ, প্রথম আলো, সমকাল, জনকণ্ঠ, সংবাদ, ডেইলি স্টার ও বাংলাদেশ অবজারভার। 

১৯৫৩ সাল থেকে ঢাবি গ্রন্থাগারে ইত্তেফাক পত্রিকাটি সংরক্ষণের যাত্রা শুরু করলেও পুরোপুরি সংরক্ষণ করতে পারেনি। ১৯৫৬ সাল থেকে তা সঠিকভাবে সংরক্ষণ করা হচ্ছে।

১৯৫১ সাল থেকে সংবাদ পত্রিকাটির সংরক্ষণ শুরু হয়। তবে ১৯৫৬ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত নিয়মিত সংরক্ষণ করে আসছে। মাঝে একবার বন্ধ ছিল। তা আবার ২০১৭ সাল থেকে চালু হয়েছে। 

১৯৭২ সাল থেকে বাংলাদেশ অবজারভার পত্রিকাটি সংরক্ষণ করা হচ্ছে। ১৯৮৬ সাল থেকে ইনকিলাব পত্রিকাটি সংরক্ষণ করা হচ্ছে।  

১৯৯১ সাল থেকে ডেইলি স্টার সংরক্ষণ করা হচ্ছে। ১৯৯৩ সাল থেকে জনকণ্ঠ সংরক্ষণ করা হচ্ছে। ১৯৯৮ সাল থেকে সংরক্ষণ করা হচ্ছে প্রথম আলো। 

যুগান্তর পত্রিকা ২০০০ সাল থেকে সংরক্ষণ করা হচ্ছে। ২০০৫ সাল ও ২০১০ সাল থেকে যথাক্রমে সংরক্ষণ করা হচ্ছে সমকাল ও কালের কণ্ঠ। তবে দশটি পত্রিকা সংরক্ষণের কাজ বিভিন্ন সময় বিভিন্ন কারণে বন্ধ ছিল। 

আরও পড়ুন : ঢাবি-রাবি কখনই ‘প্রাচ্যের অক্সফোর্ড’ ‘প্রাচ্যের কেমব্রিজ’ ছিল না

পত্রিকা সংরক্ষণের বিষয়ে গ্রন্থাগারের গ্রন্থাগারিক অধ্যাপক ড. নাসিরউদ্দিন মুন্সি জানান, ‘বর্তমানে প্রতিদিন ১০টি পত্রিকা সংরক্ষণ করে আসছি। কেউ পুরোনো সংবাদপত্র পড়তে চাইলে শুরুতে আমার কাছে আবেদন দিবে। তারপর আমি অনুমোদন দিয়ে তাকে নির্দিষ্ট শাখায় পাঠিয়ে দিবে। তাকে অবশ্যই ছুটির দিন ব্যতীত আসতে হবে।’


সর্বশেষ সংবাদ