রাবি ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে ডিপ্লোমা পাশ শিক্ষার্থীরা

রাবি
রাজশাহী বিশ্ববিদ্যালয়  © টিডিসি ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে ডিপ্লোমা পাশ করা শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে প্রথমবারের মতো ভর্তি পরীক্ষার সুযোগ পেয়েছিলেন তারা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের আওতাধীন কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান হতে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং পাশ করা শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে পরীক্ষায়। এতে শিক্ষার্থীদের প্রাপ্ত জিপিএ ৫.০০ স্কেলে নির্ধারিত হবে।

রাবির ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন চলবে ২৫ মে থেকে ৯ জুন পর্যন্ত। এবার প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা। এ ছাড়া বাছাইকৃত শিক্ষার্থীদের আবেদন ১৫ জুন থেকে ২৮ জুন পর্যন্ত চলবে। তাঁদের সার্ভিসচার্জসহ ১১০০ টাকা ফি দিতে হবে। আগামী ২৫ জুলাই ‘সি’ ইউনিটের (বিজ্ঞান) মাধ্যমে ভর্তি পরীক্ষা শুরু হবে। পরদিন ২৬ জুলাই ‘এ’ ইউনিটের (মানবিক) ও ২৭ জুলাই ‘বি’ ইউনিটের (বাণিজ্য) পরীক্ষার মাধ্যমে এ কার্যক্রম শেষ হবে। ৮০টি বহুনির্বাচনি প্রশ্নে বিপরীতে নম্বর থাকবে ১০০। পাঁচটি ভুল উত্তরের জন্য কাটা যাবে ১ নম্বর। ভর্তি পরীক্ষায় ৪০ নম্বর পেলে পাস করতে পারবেন শিক্ষার্থীরা। শিফট অনুযায়ী, প্রতিদিন সকাল ৯টা থেকে ১০টা, ১১টা থেকে ১২, দুপুর ১টা থেকে ২টা এবং বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন- ঢাবির আইবিএর বিবিএতে ভর্তি পরীক্ষার তারিখ পেছালো 

এদিকে দীর্ঘদিন পর এবছর দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেয়ার সুযোগ পাবেন শিক্ষার্থীরা। শুধু ২০২০ সালে এইচএসসি উত্তীর্ণরা এই সুযোগ পাবেন। করোনা মহামারি ও শিক্ষার্থীদের আন্দোলনের কারণে এবার এই সুযোগ পুনরায় চালু করা হয়েছে। আগামীবার থেকে সেটি আবারও বন্ধ থাকবে।


x

সর্বশেষ সংবাদ