ঢাবির মেডিকেল সেন্টারে অব্যবস্থাপনা, একক অনশনে শিক্ষার্থী

ঢাবির মেডিকেল সেন্টারে অব্যবস্থাপনা, একক অনশনে শিক্ষার্থী
ঢাবির মেডিকেল সেন্টারে অব্যবস্থাপনা, একক অনশনে শিক্ষার্থী  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শহীদ বুদ্ধিজীবী ডা. মোর্তজা মেডিকেল সেন্টারের আধুনিকায়নসহ ৬ দফা দাবিতে অনশন শুরু করেছেন বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী মহিউদ্দিন রনি। শনিবার (০৯ এপ্রিল) দুপুরে মেডিকেল সেন্টারের তৃতীয় তলার ডেঙ্গু ইউনিটে এই অনশন শুরু করেন তিনি।

এসময় তিনি আগামী ১২ ঘন্টার মধ্যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এসব দাবি পূরণের পরিপূর্ণ নিশ্চয়তা, আশ্বাস এবং ২৪ ঘন্টার মধ্যে তা বাস্তবায়নের পদক্ষেপ শুরু না করলে এই অনশন আমরণ অনশনে রূপান্তরিত হবে বলে জানান।

দাবিগুলো হলো- মেডিকেল সেন্টারের প্রবেশ পথে তথ্য কেন্দ্র স্থাপন করতে হবে; প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য আধুনিক লিফট, র‍্যাম্প, হুইল চেয়ার ও অন্যান্য আনুষঙ্গিক উপকরণ প্রদান করতে হবে; মেয়ে শিক্ষার্থীদের অন্তর্বর্তীকালীন শারীরিক সমস্যার সকল চিকিৎসা ও প্রয়োজনীয় টিকা প্রদান করতে হবে।

অতিদ্রুত প্রয়োজনীয় আধুনিক চিকিৎসা সামগ্রী ও ওষুধ প্রদান এবং প্রয়োজনীয় ইকুইপমেন্ট বা মেশিন স্থাপন করতে হবে; অতিদ্রুত মেডিকেল সেন্টার কর্তৃক নিয়মিত পুষ্টিকর খাবার প্রদান ও ক্যান্টিন স্থাপন নিশ্চিত করতে হবে; অতিদ্রুত হাইকমোড, তথা অত্যন্ত সজ্জিত স্যানিটেশন সিস্টেমে টয়লেট, বাথরুম তৈরি করতে হবে।

আরও পড়ুন: ‘ডাক্তার তো নাই একটা ওয়ার্ডবয়ও নাই, সবাই নবাব’

রনি বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন যদি দাবি বাস্তবায়নের কোন পদক্ষেপ না নেয় তাহলে এখান থেকে আমি বের হব না। আমার একটি পা উৎসর্গ করে দেব। আর যদি এখান থেকে আমাকে বের হতেই হয় তাহলে আমার লাশ বের হবে।

বিষয়টি নিয়ে আজ দুপুরে রনির নিজের ফেসবুক লিখেছেন, গতকাল আমার পোস্টকৃত ভাইরাল হওয়া ভিডিওটি দেখে আমার শ্রদ্ধেয় জন আমার হল প্রোভোস্ট স্যার, আমার বড় ভাইয়েরা, আমার পরিবারের সবাই আমাকে স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসার জন্য নিতে চাচ্ছেন। তাদের প্রতি আমি অনেক কৃতজ্ঞ। কিন্ত আজ যদি আমি এখান থেকে চলে যাই তাহলে এই মেডিকেল সেন্টারের পরিবর্তন আর কখনোই আসবে না।

এর আগে গত বৃহস্পতিবার (৭ এপ্রিল) রাত ৯টা ১৫ মিনিটে মেডিকেল সেন্টারের বিভিন্ন অব্যবস্থাপনা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি ভিডিও বার্তা পোস্ট করেছিলেন রনি। তিনি বাইক দুর্ঘটনায় পায়ে গুরুতর আঘাত পেয়ে গত ছয় দিন ধরে মেডিকেল সেন্টারে অবস্থান করছেন।


সর্বশেষ সংবাদ