ভর্তি পরীক্ষার কোনো সিলেবাস নেই: ঢাবি ভিসি

অধ্যাপক ড. মো. আখতারুজ্জাামান ও ঢাবি লোগো
অধ্যাপক ড. মো. আখতারুজ্জাামান ও ঢাবি লোগো  © ফাইল ছবি

চাকরি ও ভর্তি পরীক্ষার ক্ষেত্রে কোনো সিলেবাস হয় না বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জাামান।

বুধবার (১৯ জানুয়ারি) ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার সিলেবাস নিয়ে দ্যা ডেইলি ক্যাম্পাসের সাথে আলাপকালে এ কথা জানান তিনি।

তথ্যমতে, চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে অনুষ্ঠিত হয়েছে। ফলে এই সিলেবাসের আলোকেই ভর্তি পরীক্ষা আয়োজনের দাবি জানিয়েছেন শিক্ষার্থী-অভিভাবকরা। শিক্ষার্থীদের এমন দাবির পক্ষে সম্মতি দিয়ে বিশ্ববিদ্যালয়গুলোকে সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা আয়োজনের আহবান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বিষয়টি নিয়ে আলোচনা করতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে দায়িত্ব দেয়ার কথাও জানান তিনি।

আরও পড়ুন: যে সিলেবাসে হবে মেডিকেল ভর্তি পরীক্ষা

শিক্ষামন্ত্রীর এমন আহবান প্রসঙ্গে ঢাবি উপাচার্য দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আসলে চাকরির পরীক্ষা এবং ভর্তি পরীক্ষা হচ্ছে স্ক্রিনিং। এগুলোর কোনো সিলেবাস হয় না। চাকরির পরীক্ষা এবং ভর্তি পরীক্ষার জন্য কোনো অনুমোদিত সিলেবাস নেই। এর বেশি কিছু বলা সম্ভব নয়।

এদিকে ২০২১-২২ শিক্ষাবর্ষের মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা সম্পূর্ণ সিলেবাসে আয়োজনের নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে। শিগগিরই পরীক্ষার তারিখসহ বিস্তারিত জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করবে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর।

আরও পড়ুন: সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা: শিক্ষামন্ত্রী

সোমবার (১৭ জানুয়ারি) ২০২১-২২ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষা নিয়ে আয়োজিত এক সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বৈঠক শেষে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (শিক্ষা) অধ্যাপক ডা. আবু ইউসুফ ফকির দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেছিলেন, সংক্ষিপ্ত সিলেবাসের বিষয়টি তোলা হয়েছিল। তবে সেটিতে কেউ রাজি নন। তাই ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা সম্পূর্ণ সিলেবাসের আলোকেই অনুষ্ঠিত হবে। সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা হবে না।


সর্বশেষ সংবাদ