করোনায় মারা গেলেন ঢাবির অবসরপ্রাপ্ত অধ্যাপক মাহমুদুল হক

অধ্যাপক মাহমুদুল হক
অধ্যাপক মাহমুদুল হক  © ফাইল ছবি

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলার অবসরপ্রাপ্ত অধ্যাপক চিত্রশিল্পী মাহমুদুল হক মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর। তিনি স্ত্রী, এক মেয়ে ও এক ছেলে রেখে গেছেন।

আজ মঙ্গলবার (১১ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে রাজধানীর ইউনাইটেড হাসাপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয় বলে জানিয়েছেন তার ছেলে সাদাত ইবনে মাহমুদ। 

তিনি জানান, আগামীকাল বুধবার (১২ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ে শেষ শ্রদ্ধা নিবেদন ও জানাজা শেষে তার বাবাকে বাগেরহাটের রামপালে নিয়ে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

এক সপ্তাহ আগে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে চিকিৎসাধীন ছিলেন মাহমুদুল হক। শারীরিক অবস্থার অবনতি হওয়ায় গত শুক্রবার (৭ জানুয়ারি) রাত থেকে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল।

মাহমুদুল হক ১৯৪৫ সালে বাগেরহাটে জন্মগ্রহণ করেন। ১৯৬৮ সালে তিনি তৎকালীন চারু ও কারুকলা কলেজ (বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ) থেকে বিএফএ এবং ১৯৮৪ সালে জাপানের সুকুবা ইউনিভার্সিটি থেকে এমএফএ ডিগ্রি পান। তিনি দুই বছর জাপানে ছাপচিত্রের উপর গবেষণা করেন।

১৯৬৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলায় শিক্ষক হিসেবে যোগ দেন মা্হমুদুল হক। ২০১০ সালে তিনি প্রিন্টমেকিং বিভাগের অধ্যাপক হিসেবে অবসর নেন।

মাহমুদুল হক চারুকলা ইনস্টিটিউটের পরিচালক এবং বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

এ পর্যন্ত তার ৩৯টি একক প্রদর্শনী আয়োজিত হয়েছে এবং বহু দলবদ্ধ প্রদর্শনীতে তিনি অংশ নিয়েছিলেন।

কাজের স্বীকৃতি হিসেবে মাহমুদুল হক ১৯৮২ সালে জাপানের সুচিউরা সিটি শ্রেষ্ঠ চিত্রকলার পুরস্কার (১৯৮২), বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরস্কার, কুয়েত আন্তর্জাতিক বিয়েনালে পুরস্কার, সুলতান পদকসহ বহু পুরস্কার পান।


সর্বশেষ সংবাদ