বিবাহিত ছাত্রীদের ঢাবির হলে থাকার বিষয়ে সিদ্ধান্ত আসছে

বিবাহিত ছাত্রীদের ঢাবির হলে থাকার বিষয়ে সিদ্ধান্ত আসছে
বিবাহিত ছাত্রীদের ঢাবির হলে থাকার বিষয়ে সিদ্ধান্ত আসছে  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মেয়েদের হলে আসন বণ্টন সম্পর্কিত নীতিমালা সংশোধনের দাবির প্রেক্ষিতে নিয়মিত সভা ডেকেছে প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটি। আজ বুধবার সন্ধ্যায় এ সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সভায় এ বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে বলে বিশ্ববিদ্যালয়ের একাধিক সূত্র জানিয়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্র জানিয়েছে, নিয়মিত সভায় বিশ্ববিদ্যালয়ের হল সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে আলোচনা হবে। ছাত্রীরা বেশ কয়েকদিন বিবাহিত ছাত্রীদের হলে থাকার নীতিমালার বিরোধীতা করে তা সংশোধনের দাবি জানিয়ে আসছে। তাদের দাবির বিষয়টিও আলোচনার তালিকায় রয়েছে।

আরও পড়ুন: ছাত্রীরা হলে থাকতে না পারলে যাবেন কোথায়, সাদ্দামের প্রশ্ন

ছাত্রীদের পাঁচটি হলে আসন বণ্টন সম্পর্কিত নীতিমালায় বলা আছে, ‘কোনো ছাত্রী বিবাহিত হলে অবিলম্বে কর্তৃপক্ষকে জানাবেন। অন্যথায় নিয়ম ভঙ্গের কারণে তার সিট বাতিল হবে। শুধু বিশেষ ক্ষেত্রে বিবাহিত ছাত্রীকে চলতি সেশনে হলে থেকে অধ্যয়নের সুযোগ দেওয়া হবে। অন্তঃসত্ত্বা ছাত্রী হলে থাকতে পারবেন না।’

আরও পড়ুন: বিবাহিত ছাত্রীদের হল ছাড়ার নির্দেশ স্থগিত

এই নিয়ম পরিবর্তন হওয়া দরকার বলে মনে করেন শামসুন্নাহার হলের প্রভোস্ট অধ্যাপক ড. লাফিফা জামাল। তিনি বলেন, এটা সব ছাত্রী হলের জন্যই পুরনো নিয়ম। কিন্তু এখন সময় বদলেছে। মেয়েরা স্বাধীন ও স্বাবলম্বী হচ্ছে। তবে আমরা চাইলেই রাতারাতি এটা পরিবর্তন করতে পারি না। আমাদের প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির মিটিংয়ে এ বিষয়ে আলোচনা হবে।

আরও পড়ুন: ছাত্রী হলের বিধানটি এখনই বাতিল করা সম্ভব নয়: ঢাবি ভিসি

এদিকে, বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা প্রশ্ন তুলেছেন, বিয়ে করা কি অপরাধ? ছাত্রী হলে ‘বিবাহিত মেয়েরা থাকতে পারবেন না’ পুরানো এমন একটি বিধান সম্প্রতি কার্যকর হওয়ায় ছাত্রীরা এর প্রতিবাদে কর্মসূচি দিয়েছেন। বিভন্ন ছাত্র সংগঠনও তাদের সমর্থন দিয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির প্রধান ও বিজয় একাত্তর হলের প্রভোস্ট অধ্যাপক ড. আবদুল বাছির গণমাধ্যমকে বলেন, অন্যান্য বিষয়ের সাথে ছাত্রী হলের বিষয়টিও আলোচনার তালিকায় আছে। তারা আবেদন করেছেন উপাচার্যের কাছে। উপাচার্য মহোদয়ই আমাদের আবেদনটি দেখতে বলেছেন।


সর্বশেষ সংবাদ