ঢাবিতে ক্লাসরুম সংকট: তালা ভেঙে পরিত্যক্ত রুম দখলে নিলেন শিক্ষার্থীরা

ঢাকা বিশ্ববিদ্যালয়
তালা ভেঙে পরিত্যক্ত রুম দখল  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কলা অনুষদের ১৭টি বিভাগ ছাড়াও সামাজিক বিজ্ঞান অনুষদের অনেক বিভাগের কার্যক্রম এখনও পরিচালনা করা হচ্ছে কলা ভবনে। তাছাড়াও জীব বিজ্ঞান অনুষদের অধীনে মনোবিজ্ঞান বিভাগের কার্যক্রমও পরিচালনা হয় এই ভবনে। এ কারণে কলা ভবনে প্রায় বিভাগে ক্লাসরুম সংকট দীর্ঘদিনের।

শিক্ষার্থীদের অভিযোগ, ক্লাসরুম সংকটের কারণে দীর্ঘদিন ধরে তারা নিয়মিত শিডিউলে ক্লাস করতে পারছেন না। ফলে অনেক সময় অন্য বিভাগের ক্লাসরুমে গিয়ে ক্লাস করতে হচ্ছে। আবার কোথাও ক্লাসরুম ফাঁকা না পেলে শিডিউলে ক্লাসও বাতিল করতে হচ্ছে সংশ্লিষ্ট কোর্স শিক্ষকদের।

এ অবস্থায় মনোবিজ্ঞান বিভাগের একটি পরিত্যক্ত রুমের তালা ভেঙ্গে দখলে নিয়েছেন ওই বিভাগের শিক্ষার্থীরা। আজ বুধবার দুপুরে কলা ভাবনের তালাবদ্ধ ৩০৭২ নম্বর রুমটি দখল করেছেন তারা। এখন থেকে সেখানে তাদের ক্লাস হবে বলে জানিয়েছেন শিক্ষার্থীরা।

তাদের অভিযোগ, ক্লাসরুম সংকট প্রকট আকার ধারণ করেছে। এজন্য সময়মতো অনে সিডিউল ক্লাসও করা সম্ভব হচ্ছে না। বিষয়টি নিয়ে বিভাগের শিক্ষকদের কাছে অভিযোগ করলেও তারা কোন সুরাহা দিতে পারেননি। এজন্য নিজেরাই পরিত্যক্ত রুমটি দখলে নিয়েছেন।

এ বিষয়ে মনোবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. কামাল উদ্দিন বিকেলে মুঠোফোনে দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, “সকাল থেকে আমি মিটিংয়ে ব্যস্ত রয়েছি। তাই এ বিষয়টি নিয়ে কোন মন্তব্য করতে পারছি না।” ক্লাসরুম সংকট ও পরিত্যক্ত রুম দখলের বিষয়ে জানতে তিনি বিভাগের শিক্ষার্থীদের সঙ্গে কথা বলতে পরামর্শ দিয়ে ফোনটি কেটে দেন।


মন্তব্য

x