রাবিতে বিদেশে উচ্চশিক্ষা বিষয়ক ওয়েবিনার

রাবিতে বিদেশে উচ্চশিক্ষা বিষয়ক ওয়েবিনার
রাবিতে বিদেশে উচ্চশিক্ষা বিষয়ক ওয়েবিনার  © টিডিসি ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিদেশে উচ্চশিক্ষা বিষয়ক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৯ জুলাই) রাতে বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের উদ্যোগে ভারচুয়ালি এই ওয়েবিনারের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক সুলতান-উল ইসলাম।

এছাড়া অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য চৌধুরী মোহাম্মদ জাকারিয়াসহ পর্তুগালের লিসবন বিশ্ববিদ্যালয়ের পিএইচডি ফেলো জহুরুল ইসলাম মুন, আয়্যারল্যান্ডের ডাবলিন বিশ্ববিদ্যালয়ের পিএইচডি শিক্ষার্থী চৌধুরী আরিফ জাহাঙ্গীর ও জাপানের ওকায়ামা বিশ্ববিদ্যালয়ের পিএইচডি শিক্ষার্থী সাদিয়া মনজুর।

অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে অলোক কুমার পাল বলেন, সায়েন্স ক্লাব এমন একটি ওয়েবিনারের আয়োজন করেছে যা সবার জন্য খুব হেল্পফুল হবে। একজন শিক্ষার্থী যখন অন্য দেশে পড়তে যায়, তখন সে বাংলাদেশকে সেখানে রিপ্রেজেন্ট করে। সুতরাং বিদেশের মাটিতে নিজের স্বপ্ন পূরণের পাশাপাশি নিজের দেশের মর্যাদা রক্ষায় অবশ্যই তাদের সঠিক দিকনির্দেশনা প্রয়োজন। এছাড়া এমন প্রোগ্রাম করার মাধ্যমে সায়েন্স ক্লাব অনেক দূর এগিয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সুলতান-উল ইসলাম বলেন, ইচ্ছে এবং সামর্থ্য থাকা সত্ত্বেও সঠিক দিকনির্দেশনার অভাবে অনেক শিক্ষার্থী বাইরের দেশে উচ্চ শিক্ষার জন্য যেতে পারেন না। সুতরাং যারা ইতোমধ্যে সে সমস্যাগুলো পার করে বাইরে পড়াশোনা করছেন, তাদের সঠিক দিকনির্দেশনাই পারে পরবর্তী প্রজন্মের স্বপ্ন পূরণ করতে বলে জানান তিনি।

এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ক্লাবের উপদেষ্টা মন্ডলীর সদস্যসহ কার্যনির্বাহী পরিষদের সদস্যবৃন্দ। এছাড়াও ২৮০ জনের অধিক শিক্ষার্থী এই ওয়েবিনারে অংশ গ্রহণ করেন।

প্রসঙ্গত, অনুষ্ঠানে অতিথিগণ বিভিন্ন স্কলারশিপের ধারণা, প্রস্তুতি ও ভাইভার ধরণসহ সঠিক দিকনির্দেশনা প্রদানের পাশাপাশি শিক্ষার্থীদের অনুপ্রেরণা দিয়ে উৎসাহ দেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ