পরিস্থিতি স্বাভাবিক হলে অনলাইনে পরীক্ষা নয়

অনলাইন পরীক্ষা
ঢাকা বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে অনলাইনে পরীক্ষা আয়োজন করা যাবে না বলে সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যারয় প্রশাসন। তবে পরিস্থিতি স্বাভাবিক না হলে ভার্চুয়াল মাধ্যমে আগামী ১ জুলাই থেকে সেমিস্টার ফাইনাল পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (৬ মে) ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জানের সভাপতিত্বে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, ওপেন বুক এক্সাম পদ্ধতি, বর্ণনামূলক প্রশ্নগুলো সংক্ষিপ্ত আকারে, এমসিকিউ পদ্ধতির পরীক্ষা, অনলাইনে কুইজ আয়োজন করা এবং অ্যাসাইনমেন্ট দিয়েও শিক্ষার্থীদের গ্রেড দেয়ার বিধান রাখা হয়েছে। বিষয়গুলো নিজ নিজ বিভাগের শিক্ষকরা ঠিক করবেন বলে জানানো হয়েছে।

আরও পড়ুন: ঢাবির অনলাইন পরীক্ষায় থাকছে ‘ওপেন বুক’ পদ্ধতি

এছাড়া পরীক্ষার সময় ও পূর্ণমান কমানো হবে, তবে মূল্যায়নকৃত ফলাফলকে প্রচলিত পূর্ণমানে রূপান্তর করে চূড়ান্ত ফলাফল তৈরি করতে হবে। যে বিষয়ে যত ক্রেডিট আছে সেগুলো সেভাবেই থাকবে। এছাড়া কম্পিউটারভিত্তিক ব্যবহারিক পরীক্ষাসমূহ অনলাইনে নেয়া হবে। অন্যান্য ল্যাব-ভিত্তিক ব্যবহারিক পরীক্ষা যথাযথ নিয়মে স্বাস্থ্যবিধি অনুসরণ করে গ্রহণ করা হবে।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যানবৃন্দ, ইনস্টিটিউটের পরিচালকবৃন্দসহ একাডেমিক কাউন্সিলের সদস্যবৃন্দ সংযুক্ত ছিলেন।

আরও পড়ুন: করোনা পরিস্থিতি উন্নতি না হলে অনলাইনে হবে ঢাবি’র পরীক্ষা


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ