দায়িত্ব যথাযথভাবে পালন করেছি: রাবির বিদায়ী ভিসি

পুলিশ পাহারায় ক্যাম্পাস ত্যাগ করছেন  রাবি উপাচার্য
পুলিশ পাহারায় ক্যাম্পাস ত্যাগ করছেন রাবি উপাচার্য  © টিডিসি ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অবৈধ নিয়োগ বাণিজ্যকে কেন্দ্র করে চলমান সংঘর্ষের মধ্যেই উপাচার্যের বাসভবন ত্যাগ করলেন এম আব্দুস সোবহান। আজ বৃহস্পতিবার (০৬ মে) দুপুর আড়াইটায় পুলিশ পাহারায় ক্যাম্পাস ছাড়েন তিনি।

বিদায় বেলায় রাবি উপাচার্য গণমাধ্যমকে বলেন, আমি বিশ্বাস করি, আমার দায়িত্ব আমি যথাযথভাবে পালন করতে পেরেছি। আমার কাজের মূল্যায়ন আপনাদের কাছে। আমি বিশ্ববিদ্যালয়ের কাঠামো, ভৌত অবকাঠামো, শিক্ষা, গবেষণা, সংস্কৃতি ও খেলাধুলাসহ সার্বিক বিষয়ে উন্নয়ন করেছি।

এর আগে, উপাচার্য এম আব্দুস সোবহান ১২১ জনকে বিভিন্ন পদে নিয়োগ দিচ্ছেন এমন গুঞ্জন ওঠে। এ ঘটনাকে কেন্দ্র করে বৃহস্পতিবার ভোর থেকে উপাচার্য ভবনের সামনে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ ও চাকরীপ্রত্যাশীরা অবস্থান নেয়।

পড়ুন: রাবিতে নিয়োগ বাণিজ্য: ছাত্রলীগের ধাওয়া-পাল্টাধাওয়া ও সংঘর্ষ

এদিন বেলা সাড়ে এগারোটার দিকে মহানগর ছাত্রলীগের একদল নেতাকর্মী উপাচার্য ভবনের সামনে অবস্থান নেয়। বেলা সোয়া ১২টার দিকে ছাত্রলীগ নেতাকর্মীরা বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা ও কর্মচারীদের সাথে সংঘর্ষে লিপ্ত হয়। উত্তেজনা আর থমথমে পরিস্থিতির মধ্যেই ক্যাম্পাস ত্যাগ করেন বিদায়ী উপাচার্য।

নিজের নিরাপত্তার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমি আমার নিরাপত্তা নিয়ে চিন্তা করি না। আমার নিরাপত্তা আল্লাহ দেবেন। আপনারা ভাল থাকবেন। মেয়াদের শেষ সময়ে অবৈধভাবে শতাধিক নিয়োগের বিষয়ে তিনি বলেন, না, না, না এটা ভুয়া কথা। এমন কিছু হয় নি। এ বিষয়ে আপনারা পরে জানতে পারবেন।

পড়ুন: সফলতা-ব্যর্থতা বিচারের ভার আপনাদের: রাবি উপাচার্য

প্রসঙ্গত, আজ ০৬ মে রাবি উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের দ্বিতীয় মেয়াদে দায়িত্ব শেষ হয়েছে। তিনিই বিশ্ববিদ্যালয়ের একমাত্র উপাচার্য যিনি দুই মেয়াদে উপাচার্যের দায়িত্ব পালন করেছেন। প্রথমে ২০০৯ থেকে ২০১৩ এবং পরে ২০১৭ থেকে ২০২১ সাল পর্যন্ত উপাচার্যের দায়িত্ব পালন করছেন তিনি।


সর্বশেষ সংবাদ