স্থগিত পরীক্ষা চালুর দাবিতে রাবি শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি

স্থগিত পরীক্ষা চালুর দাবিতে রাবি শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি
  © টিডিসি ফটো

স্থগিত হওয়া সকল পরীক্ষা পুনরায় চালু করার দাবিতে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে এ কর্মসূচি পালন করা হয়। এসময় শিক্ষার্থীরা হল বন্ধ রেখে হলেও পরীক্ষা নেয়ার দাবি জানান।

পরে বেলা সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান আন্দোলনরত শিক্ষার্থীদের নিকট আসেন। তিনি দাবি মেনে নেওয়ার আশ্বাস দিলে শিক্ষার্থী আন্দোলন স্থগিত করে। তবে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত গ্রহণ করা না হলে আগামী রবিবার ফের আন্দোলনে নামার ঘোষণা দেয় শিক্ষার্থীরা।

এ বিষয়ে গণিত বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী সামিরা খাতুন বলেন, আমাদের তত্বীয় পরীক্ষা শেষ হলেও শেষ হয়নি প্রাক্টিক্যাল। এতে আমরা যারা মেস থেকে পরীক্ষা দিতে এসেছি তাদের জন্য ভোগান্তি বেড়েছে। আমরা অর্থনৈতিক ও মানসিক ভাবে ভেঙে পড়ছি।

ভূতত্ব ও খনিবিদ্যা বিভাগের শিক্ষার্থী তমালিকা হক বলেন, আমাদের পরীক্ষা হওয়ার কথা ছিল ২০১৯ সালে। দুঃখজনক হলেও সত্য এখনও সেই পরীক্ষা নেয়া হয়নি। পরীক্ষার তারিখ দেওয়াতে আশার আলো দেখছিলাম, ঠিক তখনই থমকে গেলো সব। আমাদের দুটি পরীক্ষা হয়েছে, বাকি ছিল আর একটা। পরীক্ষা শেষ না হওয়াতে এটি গলার কাঁটা হয়ে দাড়িয়েছে।

গণিত বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী শেখ সুমন বলেন, আমাদের হল খোলা নিয়ে কোনও দাবি নেই। আমরা মেসে থেকেই এতোদিন পরীক্ষা দিচ্ছিলাম। বাকিগুলোও দেবো। আমরা আগামী তিনদিনের মধ্যে আমাদের স্থগিত পরীক্ষাগুলো আবারও চলমান চাই।

প্রসঙ্গত, গত ২০ ফেব্রুয়ারি অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল সভায় বিভিন্ন বিভাগের সকল বর্ষের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলো বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে মন্ত্রণালয়ের নির্দেশনার পর সব বিভাগের পরীক্ষা স্থগিত করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।


মন্তব্য