সাত কলেজের আন্দোলন প্রত্যাহার, যান চলাচল স্বাভাবিক

সাত কলেজ
পরীক্ষা স্থগিতের সিদ্ধান্তের পর শিক্ষার্থীদের উল্লাস  © টিডিসি ফটো

পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত প্রত্যাহারের ঘোষণার পর আন্দোলন স্থগিত করে নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সরকারী সাত কলেজের আন্দোলনরত শিক্ষার্থীরা। ফলে সাতঘণ্টা পর রাজধানীর বিভিন্ন সড়কে যান চলাচল স্বাভাবিক হয়েছে।

পরীক্ষা স্থগিতের সিদ্ধান্তের প্রতিবাদে বুধবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ৯ টা থেকে নীলক্ষেত নিউমার্কেট মোড় অবরোধ করে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা। ফলে রাজধানীর বিভিন্ন সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। এতে দুর্ভোগে পরে অফিসগামীসহ সাধারণ মানুষ। এরপর শিক্ষার্থীদের তীব্র আন্দোলনের মুখে দুই শর্তে অধিভুক্ত কলেজগুলোর পরীক্ষা চলমান রাখার সিদ্ধান্তের কথা জানায় শিক্ষা মন্ত্রণালয়। এরপর বিকাল ৪ টা ১০ মিনিটে অবরোধ তুলে নেন শিক্ষার্থীরা। তারপর থেকে সড়কে যান চলাচল স্বাভাবিক হয়।

এর আগে দুপুরে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সাথে ঢাকা বিশ্ববিদ্যালয় ও সাত কলেজের অধ্যক্ষ বৃন্দের এক ভার্চুয়াল সভায় দুই শর্তে পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত প্রত্যাহারের সিদ্ধান্ত হয়। পরে শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ দপ্তর থেকে এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় উপ-উপচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মকসুদ কামাল বলেন, সাত কলেজের চলমান পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। আজকের যে পরীক্ষাটি হওয়ার কথা ছিল, সেটি কবে নেওয়া হবে পরবর্তীতে জানিয়ে দেয়া হবে।


মন্তব্য