‘বিশ্ববিদ্যালয় রোবট বানানোর কারখানায় পরিণত হচ্ছে’

‘বিশ্ববিদ্যালয় রোবট বানানোর কারখানায় পরিণত হচ্ছে’
আনু মুহাম্মদ  © ফাইল ফটো

বিশ্ববিদ্যালয়ে পুলিশ, আমলা, ব্যবসায়ী, ঠিকাদার শ্রেণির লোকদেরকে প্রশাসনে বসানো হচ্ছে। এর মাধ্যমে বিশ্ববিদ্যালয় রোবট বানানোর কারখানায় পরিণত হচ্ছে বলে মন্তব্য করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) অর্থনীতি বিভাগের ও তেল গ্যাস খনিজসম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ বলেছেন

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) দুপুরে জাবির শহীদ মিনার প্রাঙ্গণে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) দুই শিক্ষার্থী বহিষ্কার এবং তিন শিক্ষককে বরখাস্ত ও অপসারণের প্রতিবাদে অনুষ্ঠিত মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের ঘটনা অস্বাভাবিক মনে হলেও এর আগে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এমন ঘটনা ঘটেছে। বিশ্ববিদ্যালয় একটি মুক্ত এলাকা। সমাজকে অগ্রসর করানোর জন্য এখানে বুদ্ধিবৃত্তিক চর্চা, রাজনৈতিক চিন্তা, বিতর্ক, মত প্রকাশের ক্ষেত্র ইত্যাদি তৈরি করা হয়। বিশ্ববিদ্যালয় থেকেই সমাজ একটা দিশা পায়। সে দিশাটা তৈরি করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন- অধ্যাপক আবদুল জব্বার হাওলাদার, অধ্যাপক মোহাম্মদ কামরুল আহসান, অধ্যাপক সাঈদ ফেরদৌস, অধ্যাপক মোহাম্মদ মাফরুহী সাত্তার, অধ্যাপক মো. জামাল উদ্দিন রুনু, অধ্যাপক মানস চৌধুরী, অধ্যাপক মাহমুদুল হাসান সুমন, অধ্যাপক মোহাম্মদ এমদাদুল হুদা, সহযোগী অধ্যাপক খন্দকার হাসান মাহমুদ ও সহযোগী অধ্যাপক মোহাম্মদ আব্দুর রাজ্জাক।


মন্তব্য

সর্বশেষ সংবাদ