শ্রমিক হত্যার প্রতিবাদে জাবিতে বিক্ষোভ মিছিল 

সাভারে শ্রমিক হত্যার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেন জাবির শিক্ষার্থীরা
সাভারে শ্রমিক হত্যার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেন জাবির শিক্ষার্থীরা  © টিডিসি

সাভারে শ্রমিক হত্যার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা। 

সোমবার (২৮ অক্টোবর) দুপুর দুইটায় বিশ্ববিদ্যালয়ের মুরাদ চত্বর থেকে ‘জাহাঙ্গীরনগর বাঁচাও আন্দোলন’-এর ব্যানারে বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। মিছিলটি কেন্দ্রীয় শহীদ মিনার হয়ে বিশ্ববিদ্যালয়ের বটতলায় সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।

সমাবেশে, বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের শিক্ষার্থী ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের (মার্ক্সবাদী) জাবি শাখার সংগঠক সজীব আহমেদ জেনিচের সঞ্চালনায় শ্রমিক হত্যার বিচার ও ন্যায্য অধিকার নিশ্চিতের দাবি জানান শিক্ষার্থীরা।

সজীব আহমেদ বলেন, ‘এই রাষ্ট্রের ব্যায়ভার চলছে কাওসার আর চম্পাদের মতো নিরীহ শ্রমিকদের টাকায়। অথচ সরকারের পুলিশ বাহিনী যে অস্ত্র দিয়ে তাদের বুকে গুলি চালিয়েছে, সেই অস্ত্র-গুলি শ্রমিকের টাকায় কেনা। আমরা যে বিশ্ববিদ্যালয়ে পড়ি, সেই বিশ্ববিদ্যালয়ও চলে শ্রমিকের টাকায় চলে, আমার শিক্ষকের বেতন হয় শ্রমিকের টাকায়। দেশের একজন নাগরিক ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে আমরা এই শ্রমিকদের কাছে দায়বদ্ধ। সেই দায়বদ্ধতার জায়গা থেকে আমরা শ্রমিকের পাশে দাঁড়িয়েছি। এ হত্যাকাণ্ডের বিচার করতে হবে। এই দায় অন্তর্বর্তী উপদেষ্টা সরকারকে নিতে হবে।’

আরও পড়ুন: ঢাবি ও জাবিতে হত্যাকাণ্ডের প্রতিবাদ শিবিরের, মব জাস্টিস বন্ধের আহবান

তিনি আরও বলেন, ‘এ হত্যাকাণ্ডের দ্রুত বিচার নিশ্চিত করে তাদের সকল দাবিগুলো মেনে নিতে হবে। তাদের বেতন-বোনাসের বকেয়া পরিশোধ করতে হবে। একই সঙ্গে তাদের আবাসন ও চিকিৎসার জন্য বরাদ্দ বৃদ্ধি এবং ন্যায্য বেতন কাঠামো কার্যকর করতে হবে।’ 

গত ২৩ অক্টোবর সাভারের আশুলিয়ার নরসিংহপুর এলাকায় জেনারেশন নেক্স টু ফ্যাশন লিমিটেডের চার মাসের বকেয়া বেতনের দাবিতে আন্দোলনরত অবস্থায় পুলিশের শটগানে গুলিবিদ্ধ হন চম্পা খাতুন। গতকাল রোববার চিকিৎসাধীন অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে মারা যান তিনি। 

এ ছাড়া গত ৩০ সেপ্টেম্বর আশুলিয়ায় শ্রমিকের সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সংঘর্ষে কাউসার নামের আরেক শ্রমিক নিহত এবং অন্তত পাঁচজন আহত হন।


সর্বশেষ সংবাদ