সাত কলেজের সার্টিফিকেটে ‘এফিলিয়েটেড’ লেখা থাকবে না, তথ্যটি সঠিক নয়

ঢাবি ও সাত কলেজ
ঢাবি ও সাত কলেজ  © লোগো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীদের সার্টিফিকেটে ‘এফিলিয়েটেড’ লেখা থাকবে না বলে যে প্রচারণা চালানো হয়েছে, তা সম্পূর্ণ অসত্য ও গুজব বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান। 

আজ মঙ্গলবার (২২ অক্টোবর) বিকেলে তিনি দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য নিশ্চিত করে বলেছেন, এ তথ্যটি সম্পূর্ণ অসত্য ও গুজব। এ ধরনের কোনো সভাই আজ হয়নি। তাহলে সিদ্ধান্ত আসবে কীভাবে? 

এদিকে বিকেলে জনসংযোগ দফতর থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, আজ সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ‘ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী সংসদ-২’ নামক পেজের একটি পোস্টের প্রতি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দৃষ্টি আকৃষ্ট হয়েছে। ওই পোস্টে ‘ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীদের সার্টিফিকেটে এফিলিয়েটেড লেখা থাকবে না’ বলে যে প্রচারণা চালানো হয়েছে, তা সম্পূর্ণ অসত্য ও গুজব।

প্রকৃতপক্ষে, সাত কলেজ নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আজ কোন ধরনের সভা বা আলোচনা করেনি। এ ব্যাপারে কোনো সিদ্ধান্তও গৃহীত হয়নি, বলা হয় ওই বিজ্ঞপ্তিতে।

এদিকে, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. কাকলী মুখোপাধ্যয়ের এ সংক্রান্ত একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে। ভিডিওতে শিক্ষার্থীদের উদ্দেশ্যে তাকে বলতে শোনা যায়, আমরা সাত কলেজের অধ্যক্ষরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভিসির সঙ্গে কথা বলে এই সিদ্ধান্তে উপনীত হয়েছি যে, তোমাদের সনদপত্রে যে ‘এফিলিয়েটেড’ শব্দটি থাকতো— এখন থেকে সেটি আর থাকবে না।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান বলেন, আমি এ ধরনের কোনো সিদ্ধান্ত দেয়নি। তিনি এই সিদ্ধান্ত দেওয়ার কেউ নন বলেও এই প্রতিবেদককে জানান ড. নিয়াজ আহমেদ খান। 


সর্বশেষ সংবাদ