তিন সপ্তাহ পরও খোলেনি ঢাবির সুইমিংপুল, শেষ হয়নি ছাত্র মৃত্যুর তদন্ত

ঢাবির সুইমিংপুল
ঢাবির সুইমিংপুল  © ফাইল ফটো

গত ২২ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় খেলার মাঠ সংলগ্ন সুইমিংপুলে সাঁতার কাটতে গিয়ে মারা যান বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের শিক্ষার্থী মো. সোহাদ হক। তারপর থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকা এই সুইমিংপুল তিন সপ্তাহ পার হয়ে গেলেও খোলা হয়নি।

সুইমিংপুল অফিসসূত্রে জানা যায়, সোহাদ হকের মৃত্যুর পর সুইমিংপুল কর্মচারী, কর্তৃপক্ষ সবাইকে নিয়ে একটা মিটিং হয়। সে মিটিংয়ে সুইমিংপুল অনির্দিষ্টকালের জন্য বন্ধ করার নির্দেশ দেওয়া হয় তারপর আর কোনো সিদ্ধান্ত এখনও আসেনি। 

সুইমিংপুলের সার্বিক ব্যবস্থাপনার দায়িত্বে থাকা ফিল্টারিং অফিসার মোস্তাফিজুর রহমান বলেন, কোষাধ্যক্ষ স্যার ছুটিতে থাকায় আমাদের এখনও কোনো সিদ্ধান্ত নেওয়া সম্ভব হয়নি। যেহেতু স্যার সুইমিংপুল ব্যবস্থাপনা কমিটির প্রধান সুতরাং তিনি এসে একটা মিটিংয়ের মাধ্যমে আমাদেরকে যে নির্দেশনা দিবেন সেটাই আমরা করবো।

তিনি আরও জানান, সুইমিংপুলের পানি নিয়মিত ফিল্টারিং করা হয়। ক্লোরিনও কমবেশি ব্যবহার করা হয়। আমাদেরকে যখনই অনুমতি দেওয়া হবে আমরা তখনই সুইমিংপুল খুলে দিতে পারবো।

এদিকে শিক্ষার্থীদের ভাষ্যমতে, দুর্ঘটনা এড়াতে পদক্ষেপ নিতে হবে। দুর্ঘটনা এড়াতে সুইমিংপুল বন্ধ রাখাটা সমাধান নয়। সমস্যা যাতে না হয় সেই ব্যবস্থা গ্রহণ করাটাই জরুরি। 

ঢাবি শিক্ষার্থী ফুয়াদ বলেন, বিশ্ববিদ্যালয়ে নীতি-নির্ধারণী পর্যায়ে কোনো কিছু গেলেই সেটার সমাধান সঠিক সময়ে হয় না। ২ দিনের কাজ ২ মাসেও শেষ হয় না এমন বহু উদাহরণ আমরা নিয়মিতই দেখছি। সুইমিংপুলের ক্ষেত্রেও একই অবস্থা দুর্ঘটনাবশত একটা ছেলে মারা গেছে তার জন্য সুইমিংপুল বন্ধ হয়ে গেছে। এখন তদন্তও শেষ হয় না সুইমিংপুল খোলাও হয় না। 

তদন্ত কমিটির মেয়াদ বেড়েছে
সোহাদের আকস্মিক মৃত্যুর পর সুইমিংপুল ব্যবস্থাপনায় কোনো ত্রুটি আছে কি না এবং সোহাদের মৃত্যুর কারণ অনুসন্ধানে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মাকসুদুর রহমানকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। ৭ কার্যদিবসের মধ্যে রিপোর্ট পেশ করার কথা বলা হলেও সাত কার্য দিবস শেষে আরও ১৫ দিন মেয়াদ বাড়িয়ে নিয়েছেন প্রক্টর।

তিনি বলেন, সোহাদের মৃত্যুর পোস্টমর্টেম রিপোর্ট এখনও আসেনি। পাশাপাশি ব্যবস্থাপনায় কোনো ত্রুটি আছে কি না সে ব্যাপারে জানতে সাতদিন সময় পর্যাপ্ত ছিল না। যার ফলে আমি ১৫ দিন বেশি সময় চেয়ে আবেদন করেছিলাম সেটা শুক্রবার (১০ মে) মঞ্জুর হয়েছে। আমরা কয়েকবার মিটিং করেছি জানার চেষ্টা করেছি। আশা করছি অল্প দিনের মধ্যেই সুস্পষ্ট নীতিমালাসহ সুইমিংপুল চালু হবে। 

সার্বিক বিষয়ে শারীরিক শিক্ষা কেন্দ্রের প্রধান শাহজাহান আলী দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, কোষাধ্যক্ষ স্যার দেশের বাইরে অবস্থান করায় কোনো সিদ্ধান্তে আসতে পারিনি। তাই এখনও সুইমিংপুল বন্ধ আছে। স্যার দেশে আসলে একটি সুন্দর নীতিমালা যেমন কার্ড ছাড়া কেউ ঢুকতে পারবে না, এক সাথে অনেকে ঢুকতে পারবে নাসহ নানা নিয়ম নীতির মধ্য দিয়ে আবার চালু হবে। তবে কোনো নির্দিষ্ট তারিখ তিনি দিতে পারেননি।


সর্বশেষ সংবাদ