ঢাবিতে খেলোয়াড় কোটা থাকছে, পরীক্ষা ছাড়াই ভর্তিতে যে শর্ত

গত বছর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ফের খেলোয়াড় কোটায় ভর্তি শুরু হয়েছে
গত বছর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ফের খেলোয়াড় কোটায় ভর্তি শুরু হয়েছে  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট ভর্তি পরীক্ষার তারিখ ও সময়সূচী প্রকাশ করা হয়েছে। আগের বছরের মতোই এবারও জাতীয় পর্যায়ের খেলোয়ার কোটায় শিক্ষার্থী ভর্তি নেবে দেশের শীর্ষস্থানীয় উচ্চশিক্ষা প্রতিষ্ঠানটি। তবে এ বিষয়ে বিস্তারিত জানানো হয়নি। আগের বছর নির্দিষ্ট কিছু শর্ত পূরণের পর মৌখিক ও ব্যবহারিক পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হয়।

ভর্তিবিষয়ক ওয়েবসাইটে জানানো হয়েছে, জাতীয় পর্যায়ের খেলোয়াড় কোটায় ভর্তি বিজ্ঞপ্তি পৃথকভাবে পত্রিকায় প্রকাশ করা হবে। ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে এ কোটা প্রায় ১৯ বছর পর ফের চালু হয়েছে। এ শিক্ষাবর্ষে পরীক্ষা ছাড়াই ভর্তি সুযোগ পেয়েছেন ৪৯ জন শিক্ষার্থী। এবার বিজ্ঞপ্তি প্রকাশের পর জানা যাবে, আগের বছরের শর্তে কোনও পরিবর্তন আসছে কি-না।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘গত বছর কিছু শর্ত পূরণ সাপেক্ষে মৌখিক ও ব্যবহারির পরীক্ষার মাধ্যমে খেলোয়াড় কোটায় ভর্তি নেওয়া হয়েছে। তবে এবার এ বিষয়ে এখনও সভা হয়নি। সভা হলে বোঝা যাবে, নিয়মে কোনও পরিবর্তন আসছে কিনা। তবে গত বছরের মতোই শর্ত থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।’

চলতি বছর কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের সমন্বয়কের দায়িত্ব পালন করবেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান। এ বিষয়ে কথা বলতে তার মোবাইল ফোনে কল দেওয়া হলেও রিসিভ না করায় বক্তব্য জানা সম্ভব হয়নি।  

এক সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের খেলোয়াড় কোটায় শিক্ষার্থী ভর্তি করা হতো। তবে বির্তকের জেরে ২০০৩-০৪ শিক্ষাবর্ষ থেকে বন্ধ হয়ে যায়। তারপর ২০০৮-০৯ সালের দিকে একবার চালুর কথাবার্তা চললেও তখন আর হয়নি। গত বছরের ধারাবাহিকতায় এবারও এ কোটায় ভর্তি করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে এ কোটা প্রায় ১৯ বছর পর ফের চালু হয়েছে। এ শিক্ষাবর্ষে পরীক্ষা ছাড়াই ভর্তি সুযোগ পেয়েছেন ৪৯ জন শিক্ষার্থী। এবার বিজ্ঞপ্তি প্রকাশের পর জানা যাবে, আগের বছরের শর্তে কোনও পরিবর্তন আসছে কি-না।

আগের বছরের বিধিমালা অনুযায়ী, জাতীয় দলের বর্তমান খেলোয়াড়, জাতীয় দলের ‘এ’ ক্যাটাগরির খেলোয়াড় এবং বয়সভিত্তিক অনূর্ধ্ব ১৬ থেকে ২৩ দলের সদস্য হয়ে জাতীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের অভিজ্ঞতাসম্পন্ন এবং অ্যাথলেটিকস, ব্যাডমিন্টন, টেবিল টেনিস, সাঁতার, টেনিস, দাবা, ক্যারমসহ বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতায় জাতীয় র‍্যাঙ্কিং অনুযায়ী ১ থেকে ৫-এর মধ্যে থাকা প্রার্থীরাই কেবল ইউনিটভিত্তিক ভর্তি পরীক্ষায় অংশ না নিয়ে মৌখিক ও ব্যবহারিক পরীক্ষার মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির এই বিশেষ সুযোগ পাবেন।

সাধারণ শিক্ষার্থীদের ভর্তির শর্ত অনুযায়ী, ২০১৮ থেকে ২০২১ সাল পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ন ছাত্র-ছাত্রীদের মধ্যে যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ইউনিটে ভর্তির জন্য নির্ধারিত শর্ত পূরণ করে, কেবল তারাই ২০২৩-২৪ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট ভর্তির জন্য আবেদন করতে পারবে।

আরো পড়ুন: খেলার জোরে ঢাবিতে পড়ার সুযোগ ৪৯ জনের

ভর্তি প্রার্থীরা আগামী সোমবার (১৮ ডিসেম্বর) দুপুর ১২টা থেকে ৫ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তিবিষয়ক ওয়েবসাইটের (https://admission.eis.du.ac.bd) মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন ফি ১ হাজার ৫০ টাকা। চারটি রাষ্ট্রায়ত্ত ব্যাংক বাণিজ্যিক ব্যাংকের (সোনালী, জনতা, অগ্রণী, রুপালী) যেকোন শাখায় অথবা অনলাইনে ডেবিট ও ক্রেডিট কার্ড, মোবাইল ফিনান্সিয়াল সেবা ব্যবহার করে শিক্ষার্থীরা আবেদন ফি জমা দিতে হবে।

এবার কলা,আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের পরীক্ষা ২৩ ফেব্রুয়ারি (শুক্রবার), বিজ্ঞান ইউনিট ১ মার্চ (শুক্রবার), ব্যবসায় শিক্ষা ইউনিট ২৪ ফেব্রুয়ারি (শনিবার) ও চারুকলা ইউনিট (সাধারন জ্ঞান ও অংকন) ৯ মার্চ (শনিবার) অনুষ্ঠিত হবে। প্রতিটি পরীক্ষা বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

আরো পড়ুন: ৫ ভাষার গবেষণায় চৌর্যবৃত্তি ঠেকাতে নেই কোন সফটওয়্যার, বোর্ডই ভরসা

আবেদনের যোগ্যতাসহ ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য ওয়েবসাইটে প্রদত্ত সংশ্লিস্ট ইউনিটের ভর্তি নির্দেশিকায় উল্লেখ থাকবে। বিজ্ঞান ইউনিটের মাধ্যমে বিজ্ঞান, জীববিজ্ঞান, ফার্মেসি, আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস ও ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজী অনুষদভুক্ত সব বিভাগ এবং সংশ্লিষ্ট ইনস্টিটিউটে ভর্তির হওয়া যাবে ।

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের মাধ্যমে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত সব বিভাগ এবং সংশ্লিষ্ট ইনস্টিটিউট; ব্যবসায় শিক্ষা ইউনিটের মাধ্যমে বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত সব বিভাগ এবং চারুকলা ইউনিটের মাধ্যমে চারুকলা অনুষদভুক্ত সব বিভাগে ভর্তির জন্য পরীক্ষা দিতে পারবেন ভর্তিচ্ছুরা।

চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান ও অঙ্কন) একই দিনে অনুষ্ঠিত হবে বিধায় এ ইউনিটের ভর্তি পরীক্ষা শুধু ঢাকা কেন্দ্রে অনুষ্ঠিত হবে। কোটায় ভর্তি, সমতা নিরূপণ ও ভর্তি সংক্রান্ত অন্যান্য প্রয়োজনীয় তথ্যাদি (https://admission.eis.du.ac.bd) ওয়েবসাইটে দেখার জন্য পরামর্শ দেয়া হয়েছে।


সর্বশেষ সংবাদ