বেরোবি উপাচার্যের দুর্নীতির প্রমাণ পেয়েছে ইউজিসি, ব্যবস্থা নেওয়ার সুপারিশ

ইউজিসি
ইউজিসির লোগো ও বেরোবি উপাচার্য ড. নাজমুল আহসান কলিমুল্লাহ  © ফাইল ফটো

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) উন্নয়ন প্রকল্পে দুর্নীতিতে উপাচার্য অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমুল্লাহর জড়িত থাকার প্রমাণ পেয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) তদন্ত কমিটি। এরই মধ্যে এ সংক্রান্ত একটি প্রতিবেদন শিক্ষা মন্ত্রণালয়ে জমা দিয়েছে। সেখানে অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমুল্লাহর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে।

জানা গেছে, বেরোবির শেখ হাসিনা হল এবং ড. ওয়াজেদ গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট নির্মাণে একাধিক অনিয়মের অভিযোগ ওঠায় বিষয়টি খতিয়ে দেখতে ইউজিসিকে নির্দেশ দেওয়া হয়। নির্দেশনা পেয়ে বিষয়টি খতিয়ে দেখতে তদন্তে নামে ইউজিসি। তদন্ত কমিটি অনিয়মের সঙ্গে অধ্যাপক নাজমুল আহসান কলিমুল্লাহর জড়িত থাকার প্রমাণ পেয়েছে।

ইউজিসির তদন্ত কমিটি প্রধানমন্ত্রী অনুমোদিত নকশা পরিবর্তনের মাধ্যমে প্রকল্পের ব্যয় বাড়ানোর অজুহাতে অনিয়মের বিষয়ে প্রতিবেদন জমা দিয়েছে। প্রতিবেদনে উপাচার্য, তার ভাগ্নে ইঞ্জিনিয়ার মজনুর কাদের এবং অন্যান্য কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সবার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিয়েছে।

কমিটির তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, এটি সরকারের আর্থিক ক্ষতি করেছে, ‘শিক্ষাগত সুযোগ তৈরিতে বাধা দিয়েছে এবং বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষতিগ্রস্থ করেছে। অধ্যাপক নাজমুল আহসান কলিমুল্লাহকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পাশাপাশি গুরুত্বপূর্ণ সময়ে প্রকল্প পরিচালক পদে অধিষ্ঠিত হওয়ার জন্য সমস্ত দায়িত্ব বহন করতে হবে প্রতিবেদনে বলা হয়েছে।’


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ