শীতে ত্বকের যত্নে গ্লিসারিন ব্যবহারের নিয়ম

ত্বকের যত্নে গ্লিসারিন
ত্বকের যত্নে গ্লিসারিন  © সংগৃহীত

শীত মানেই ত্বকের রুক্ষতা আর শুষ্কতা। আর এ নিয়েই নানান ভাবনায় পড়তে হয় অনেককে। শীতের সময়ে ত্বকে টানটান ভাব আসে। এই সময় শরীরে আর্দ্রতার অভাব হয়।। ত্বকের এই রুক্ষতা, শুষ্কতা রোধে প্রয়োজন বাড়তি সচেতনতা। এ সময় ত্বকের আর্দ্রতা ধরে রাখতে আমরা বিভিন্ন ধরনের ময়েশ্চারাইজার ব্যবহার করে থাকি। যা আমাদের ত্বকের স্বাভাবিক আর্দ্রতা ফিরিয়ে দেয়। 

ত্বকের যত্নে গ্লিসারিনের ব্যবহার বেশ পুরোনো। বিশেষ করে শীতের সময়ে গোসলের পর ময়েশ্চারাইজার হিসেবে অনেকেই গ্লিসারিন ব্যবহার করেন। তবে শুধু শীতে নয়, গ্লিসারিন ব্যবহার করতে পারেন সারা বছরই। ত্বকের আর্দ্রতা বজায় রাখার পাশাপাশি এর রয়েছে আরও অনেক উপকারিতা।

শীতে গ্লিসারিন অনেক বেশি কার্যকর মনে করেন চর্মরোগ বিশেষজ্ঞরা। 

গ্লিসারিন ব্যবহার করবেন কেন?

* গ্লিসারিন একটি জৈব উপাদান যা কার্বন, অক্সিজেন ও হাইড্রোজেনের সমন্বয়ে গঠিত। এটি বর্ণ ও গন্ধহীন ঘন তরল। গ্লিসারিন পানিতে দ্রবণীয়, মিষ্টি স্বাদের ও অবিষাক্ত। সাবান থেকে শুরু করে অ্যান্টি এজিং জেল পর্যন্ত সব কিছুতেই ব্যবহার হয় গ্লিসারিন। ত্বকের জন্য গ্লিসারিনের কিছু ব্যবহার হল-

* ক্লিঞ্জার হিসেবে ব্যবহার করা যায়

* টোনার হিসেবে ব্যবহার করা যায়

* এটি চমৎকার স্কিন ময়েশ্চারাইজার

* হাতকে মসৃণ করে

* ত্বকের পানি ধরে রাখতে সাহায্য করে

* কোষের বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে

* তৈলাক্ত ত্বকের সমস্যা যেমন- ব্রণ ও ব্ল্যাকহেডস নিরাময়ে সাহায্য করে

* শিশুদের ত্বকে ও সংবেদনশীল ত্বকে ব্যবহার করা যায়

* পা ফাটা দূর করতে সাহায্য কর

* কিছু ক্ষেত্রে সানস্ক্রিনের মত কাজ করে

* ত্বকের বর্ণ হালকা করতে সাহায্য করে এবং ত্বকের ছিদ্র বন্ধ হয়ে যাওয়া রোধ করে

* গ্লিসারিন ত্বককে নমনীয় ও কোমল করে

* শুষ্ক ত্বকের জন্য গ্লিসারিন দামী ক্রিম বা পার্লারের ট্রিটমেন্টের চেয়েও ভালো

আরও পড়ুন: শীতে গলা ব্যথা দূর করতে যা করনীয়

গ্লিসারিন ব্যবহারের উপায়গুলো: 

১। কোমল ত্বকের জন্যঃ ১ টেবিল চামচ গ্লিসারিনের সাথে ১০ টেবিল চামচ পানি মিশিয়ে নিন। প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে এই মিশ্রণটি হাতে ম্যাসাজ করুন। সকালে হাত ধুয়ে ফেলুন। 

২। অ্যান্টি এজিং ট্রিটমেন্টের জন্যঃ একটি পাত্রে ১টি ডিমের সাদা অংশ নিয়ে এর সাথে ১ চামচ মধু মিশান। তারপর এর সাথে ১ চামচ গ্লিসারিন দিয়ে ভালোভাবে মিশান। মিশ্রণটি মুখে লাগিয়ে আঙ্গুল দিয়ে বৃত্তাকারে ও উপরের দিকে চেপে চেপে ম্যাসাজ করুন। এরপর ২০ মিনিট রেখে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।  ডিমের সাদা অংশ অপদ্রব্য দূর করে এবং ত্বককে পরিষ্কার ও নরম করে।

৩। টোনার হিসেবেঃ একটি বাটিতে ১-৪ কাপ গ্লিসারিন এবং ১-২ কাপ গোলাপজল একসঙ্গে মিশিয়ে নিন। এই মিশ্রণট কয়েকদিন রেখে দেওয়া যাবে। মিশ্রণটিতে তুলো ভিজিয়ে ত্বক পরিষ্কার করা বা স্প্রে বোতলে রেখে টোনার হিসেবে ব্যবহার করতে পারবেন।

৪। ময়েশ্চারাইজারঃ একটি পাত্রে ২০০-২৫০ মিলিলিটার গ্লিসারিন নিয়ে এর মধ্যে ২ টেবিলচামচ তাজা লেবুর রস মিশান। ভালোভাবে মিশিয়ে মিশ্রণটি একটি কাঁচের বোতলে রাখুন। রাতে ঘুমানোর আগে ত্বকে লাগান।

৫। ক্লিঞ্জারঃ ৩ চা চামচ দুধের সাথে ১ চা চামচ গ্লিসারিন মিশিয়ে মুখে লাগিয়ে সারারাত রাখুন। আপনি চাইলে হাত ও পায়েও লাগাতে পারেন। সকালে ধুয়ে ফেলুন।

৬। ব্রণের চিকিৎসায়ঃ ১ টেবিলচামচ গ্লিসারিনের সাথে আধা টেবিলচামচ বোরাক্স পাউডার ও কর্পূর মিশান। এর সাথে এক কাপ বিশুদ্ধ পানি ভালোভাবে মিশিয়ে নিয়ে মিশ্রণটি মুখে লাগান ও কিছুক্ষণ পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। আবার কিছুক্ষণ পরে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। 

৭। ব্ল্যাকহেডস দূর করতেঃ এর জন্য মুলতানি মাটি, আমন্ড পাউডার ও গ্লিসারিন প্রয়োজন হবে। একটি পাত্রে ১ টেবিলচামচ মুলতানি মাটির সাথে ২ টেবিলচামচ গ্লিসারিন ও ৪ টেবিলচামচ আমন্ড পাউডার নিয়ে ভালোভাবে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্ট ব্ল্যাকহেডস এর উপর লাগান এবং শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৮। শুষ্ক ত্বকের চিকিৎসায়ঃ একটি ছোট পাত্রে ১ টেবিলচামচ ভ্যাসেলিন ও গ্লিসারিন নিয়ে ভালোভাবে মিশান। মিশ্রণটি আপনার মুখে ও শরীরে লাগিয়ে রাখুন সারারাত।

৯।  কন্ডিশনার হিসেবে: শীতে শুষ্ক আবহাওয়ায় চুলের হারিয়ে যাওয়া আর্দ্রতা ফিরিয়ে আনতে সাহায্য করে গ্লিসারিন। শ্যাম্পু করার পর কন্ডিশনারের পরিবর্তে চুলে গ্লিসারিন লাগানো যায়। কিছুক্ষণ রেখে ধুয়ে নিতে হবে। চুল শুকিয়ে গেলে তা কতটা নরম এবং সিল্কি ও মোলায়েম হয়েছে বোঝা যায়। আবার চাইলে না ধুয়েও চুলে রেখে দেওয়া যায়।  

১০। গোড়ালি ফাটা কমাতে: শীতের সময় পায়ের গোড়ালি ফাটলে সেক্ষেত্রে গ্লিসারিন বেশ উপকারী। রাতে ঘুমাতে যাওয়ার আগে পা পরিষ্কার করে নিন। এবার একটি তুলার সাহায্যে খানিকটা গোলাপজল নিয়ে পা ভালোভাবে মুছে পেট্রোলিয়াম জেলি এবং গ্লিসারিন মিশিয়ে লাগাবেন। মিশ্রণটি পায়ে পুরু করে লাগিয়ে রাতে মোজা পরে ঘুমাবেন।    


সর্বশেষ সংবাদ