সকল জেলায় একযোগে কর্মসূচি ঘোষণা পলিটেকনিক শিক্ষার্থীদের

সংবাদ সম্মেলন
শিক্ষার্থীদের সংবাদ সম্মেলন  © সংগৃহীত

চার দফা দাবিতে ঢাকাসহ দেশের সকল জেলায় কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছেন পলিটেকনিকের আন্দোলনরত শিক্ষার্থীরা। আগামী ১৮ ফেব্রুয়ারি শান্তিপূর্ণভাবে এই কর্মসূচি পালন করা হবে বলে এক সংবাদ সম্মেলনে জানানো হয়েছে। 

সোমবার (১৫ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর শিশু কল্যাণ মিলনায়তনে ‘ডিপ্লোমা সাধারণ শিক্ষার্থীদের’ ব্যানারে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এরপরও দাবি মানা না হলে আগামী ২০ ফেব্রুয়ারি কারিগরি শিক্ষাবোর্ড ঘেরাও করা হবে।

সংবাদ সম্মেলনে বলা হয়, চারদফা দাবি নিরসনে কোনো রকমের আশ্বাস কিংবা লিখিত পাইনি। এ অবস্থায় গত ৭ ফেব্রুয়ারি শাহবাগ চত্বরে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি পালন করা অবস্থায় পুলিশ আমাদের উপর অতর্কিত হামলা চালায়। সেখানে বিপুল সংখ্যক শিক্ষার্থী আহত হয় এবং আমাদের ৫ জন সহপাঠীকে গ্রেপ্তার করে থানায় নির্যাতন করে।

“আমরা শিক্ষামন্ত্রীকে অনুরোধ জানাবো আমাদের ৪ দফা মেনে নিয়ে আমাদের পড়ার টেবিলে ফিরে যেতে দিন। আমরা শিক্ষার্থীরা রাজপথে থাকতে চাই না। আমাদের যৌক্তিক দাবিগুলো আদায় হয়ে গেলে নতুন উদ্যমে পড়ালেখা শুরু করে দেশ বিনির্মাণে ভূমিকা রাখতে চাই। এর মধ্যে যদি আমাদের দাবি মেনে না নেয়া হয় তাহলে আগামী ১৮ তারিখে দেশের প্রতিটি জেলায় সকল পলিটেকনিক শিক্ষার্থীদের শান্তিপূর্ণ কর্মসূচি পালন করা হবে। এরপরও দাবি মানা না হলে আগামী ২০ ফেব্রুয়ারি কারিগরি শিক্ষাবোর্ড ঘেরাও করা হবে।”

শিক্ষার্থীদের দাবিগুলো হচ্ছে—অষ্টম পর্বের মৌখিক পরীক্ষা গ্রহণ এবং চলমান সব নিয়োগের আবেদনের সুযোগ দেওয়া; স্থগিত হওয়া দ্বিতীয়, চতুর্থ পর্বে তাত্ত্বিক অংশগুলোকে উত্তীর্ণ দিয়ে ব্যবহারিক অংশগুলোকে পরবর্তী পর্বে সংযুক্ত করা; প্রথম, তৃতীয়, পঞ্চম ও সপ্তম পর্বের সিলেবাস কমিয়ে অনলাইনে ক্লাস করানোর মাধ্যমে দ্রুত পরীক্ষা নেওয়া এবং ২০২১ সালের মধ্যে ডুয়েটসহ চারটি প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও অন্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ডিপ্লোমা শিক্ষার্থীদের আসন বরাদ্দ করা।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ