কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে সাড়ে ১২ হাজার পদ সৃষ্টির জিও জারি যেকোনও সময়

নিয়োগ
কারিগরি শিক্ষা অধিদপ্তর  © ফাইল ফটো

দেশের ১১৩টি পলিটেকনিক ইনস্টিটিউট-টেকনিক্যাল স্কুল ও কলেজের জন্য ক্যাডার ও নন-ক্যাডার পদে সাড়ে ১২ হহাজারেরও বেশি নিয়োগের আদেশ যেকোনও সময় জারি করা হবে। আদেশ জারি হলে শিগগিরই বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের একটি নির্|ভরযোগ্য সূত্রে থেকে এ তথ্য জানা গেছে।

এ বিষয়ে জানতে চাইলে মঙ্গলবার (৬ অক্টোবর) কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ অতিরিক্ত সচিব ড. মো. ওমর ফারুক গণমাধ্যকে বলেন, ‘পদ সৃষ্টির জিও (সরকারি আদেশ) তৈরি করে এনরোলমেন্টের জন্য অর্থ বিভাগে পাঠানো হয়েছে। অর্থ বিভাগ থেকে ফেরত আসলেই জিও জারি করা হবে।’

তথ্যমতে, দেশের টেকনিক্যাল স্কুল ও কলেজ এবং পলিটেকনিক ইনস্টিটিউটগুলোতে প্রথমে ১ হাজার ২৪৪টি ক্যাডার এবং ১২ হাজার ৭২৮টি নন-ক্যাডার পদ মিলে মোট ১৩ হাজার ৭২টি পদ সৃষ্টির উদ্যোগ নেওয়া হয়। তবে যাচাই-বাছাই শেষে অর্থ বিভাগ থেকে ১২ হাজার ৬০৭টি পদ সৃষ্টির সম্মতি দেো হয়। অর্থ বিভাগের সম্মতির পর কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ অর্থ মন্ত্রণালয়ে পদ এনরোলমেন্টের জন্য জিও তৈরি করে পাঠায়।

অর্থ মন্ত্রণালয়ের সম্মতি পাওয়া পদগুলোর মধ্যে ৪৯টি পলিটেকনিক ইনস্টিটিউট এবং ৬৪টি টেকনিক্যাল স্কুল ও কলেজের ১ হাজার ৬১টি ক্যাডার পদ। আর নন-ক্যাডার পদ রয়েছে ১১ হাজার ৫৪৬টি। এর মধ্যে রয়েছে ভাইস প্রিন্সিপাল (জাতীয় বেতন কাঠামোর পঞ্চম গ্রেড) পদ ২০টি, চিফ ইনসট্রাক্টর (টেকনিক্যাল, গ্রেড-৬) পদ ১৬৯টি, চিফ ইনসট্রাক্টর (নন-টেকনিক্যাল, গ্রেড-৬) পদ ৫৭টি, ইনসট্রাক্টর (টেকনিক্যাল, গ্রেড-৯) পদ ৫১০টি এবং ইনসট্রাক্টর(নন-টেকনিক্যাল, গ্রেড-৯) পদ ৩০৫টি।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ