সব শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্মারকলিপি

আন্দোলনরত শিক্ষকরা
আন্দোলনরত শিক্ষকরা  © সংগৃহীত

দেশের বেসরকারি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলো এমপিওভুক্ত করার দাবিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্মারকলিপি দিয়েছে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারী পরিষদ। রবিবার (১৯ জুলাই) বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাব থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দিকে পদযাত্রা শুরু করলে পুলিশ তাদের সেখানেই আটকে দেয়। 

পরবর্তীতে সংগঠনের পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল প্রধানমন্ত্রীর কার্যালয়ে গিয়ে স্মারকলিপি দেয়। শিক্ষক-কর্মচারী পরিষদের যুগ্ম আহ্বায়ক ইমরান বিন সোলায়মান গণমাধ্যমকে বলেন, স্মারকলিপি জমা দেওয়া হয়েছে। আমরা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের অপেক্ষায় আছি। তার সঙ্গে আলোচনা করে আমাদের দাবির যৌক্তিকতা তুলে ধরতে চাই।” 

আরও পড়ুন: ইউজিসির গড়িমসিতে আটকা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পিএইচডি!

এমপিও বা মান্থলি পেমেন্ট অর্ডারের তালিকাভুক্ত বেসরকারি স্কুল-কলেজের শিক্ষক-কর্মচারীরা তাদের বেতনের একটি অংশ সরকার থেকে পান। এ জন্য প্রথমে যোগ্যতার ভিত্তিতে শিক্ষা প্রতিষ্ঠান তালিকাভুক্ত করা হয় এবং শর্ত পূরণের ভিত্তিতে সেই প্রতিষ্ঠানের যোগ্য শিক্ষকরা এমপিও তালিকায় আসেন।

এমপিও নীতিমালার শর্ত পূরণ করা প্রায় ‘অসম্ভব’ দাবি করে শিক্ষক-কর্মচারী পরিষদের আহ্বায়ক অধ্যক্ষ দবিরুল ইসলাম বলেন, শর্ত শিথিল করে প্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্ত করার দাবি জানাচ্ছি। এমপিওভুক্ত না হওয়ায় অনেক প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা ২০ বছর বা তারও বেশি সময় ধরে বঞ্চিত হয়ে আসছে। আগামী নির্বাচনের আগে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে আমরা সকল নন-এমপিও প্রতিষ্ঠানের এমপিও চাই।


সর্বশেষ সংবাদ