ঢাকা বিশ্ববিদ্যালয়

সান্ধ্যকোর্স চালু রেখে নিয়মিত ভর্তিতে আসন কমানো ভণ্ডামি

সান্ধ্যকোর্স চালু রেখে নিয়মিত ভর্তিতে আসন কমিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়।
সান্ধ্যকোর্স চালু রেখে নিয়মিত ভর্তিতে আসন কমিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়।  © সংগৃহীত

সান্ধ্যকোর্স চালু রেখে নিয়মিত ভর্তিতে আসন কমানো ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের ভণ্ডামি ও শঠতার বহিঃপ্রকাশ বলে জানিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদ।

শুক্রবার (৭ জানুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংগঠনটি এই তথ্য জানিয়েছে। সেই সঙ্গে এই সিদ্ধান্ত প্রত্যাহারেরও দাবি জানায় তারা।

আরও পড়ুন: ঢাবি অধ্যাপক আবদুল আউয়াল খান আর নেই

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ে বর্তমানে প্রতিবছর প্রায় সাত হাজার নিয়মিত শিক্ষার্থী ভর্তি হয়। পাশাপাশি এই পাবলিক বিশ্ববিদ্যালয় প্রায় সমসংখ্যক শিক্ষার্থী ভর্তি করে বাণিজ্যিক সান্ধ্যকোর্সে, যারা নিয়মিত শিক্ষার্থীদের সঙ্গে একই অবকাঠামো ব্যবহার করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিদ্যমান অবকাঠামো সংকট বিশ্ববিদ্যালয় প্রশাসন ও ক্ষমতাসীন দলের যৌথ প্রযোজনায় তৈরি করে রাখা একটি কৃত্রিম সংকট।

এটি নিরসনে কাজ না করে, বাণিজ্যিক সান্ধ্যকোর্স বন্ধ করে নিয়মিত শিক্ষার্থীদের জন্য বিদ্যমান অবকাঠামোর পূর্ণ সুবিধা নেওয়ার সুযোগ তৈরি না করে উল্টো নিয়মিত শিক্ষার্থী কমানোর উদ্যোগ বিশ্ববিদ্যালয় প্রশাসনের স্বার্থান্বেষী চরিত্রের মুখোশ উন্মুক্ত করে দেয় বলে জানায় সংগঠনটি।

আরও পড়ুন: অ্যাকশনএইড বাংলাদেশে ৩৮টি পদে চাকরির সুযোগ

তারা আরও জানায়, একইসাথে এটি শিক্ষার বাণিজ্যিকীকরণের রাষ্ট্র ও আন্তর্জাতিক সাম্রাজ্যবাদী গোষ্ঠীর যৌথ প্রকল্প বাস্তবায়নেরও কৌশল। আমরা দেখতে পাই, শুধু ঢাকা বিশ্ববিদ্যালয়ে নয়, সাম্প্রতিক সময়ে আসন কমানো হচ্ছে অপরাপর পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতেও। সার্বিক দৃষ্টপট বিবেচনায় নিলে স্পষ্ট হয়ে যায়, শিক্ষায় বেসরকারি খাতের ব্যবসার সুযোগ করে দেওয়ার অপকৌশলেরই অংশ এটি।

এই সম্পূর্ণ প্রেক্ষিত সামনে রেখে সংগঠনটি দাবি করছে, বিশ্ববিদ্যালয়ের সংকট নিরসনে সবার আগে বাণিজ্যিক মনোভাব ত্যাগ করে সম্পূর্ণ অবকাঠামো নিয়মিত শিক্ষার্থীদের জন্য সার্বক্ষণিক উন্মুক্ত করতে হবে। আবাসন সংকট নিরসনে কার্যকরী পদক্ষেপ নিতে হবে, নতুন অবকাঠামো নির্মাণ করতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের প্রশাসন যদি শিক্ষাকে বাণিজ্যিক পণ্য করে তোলার দুরভিসন্ধিতে হাত মেলায়, তবে বাংলাদেশ ছাত্র ইউনিয়নও তার ঘোষণাপত্রে উল্লেখিত লক্ষ্যকে সামনে রেখে ছাত্র-জনতাকে সঙ্গে নিয়ে তীব্র প্রতিরোধ গড়ে তুলবে।

আরও পড়ুন: হাফ ম্যারাথনে ফিনিশং লাইনে পৌঁছেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন টুকু জামিল

উল্লেখ্য, অবকাঠামো স্বল্পতার দোহাই দিয়ে গত বুধবার অনুষ্ঠিত ডিনস কমিটির সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষে ভর্তিতে অন্তত ১ হাজার আসন কমানোর প্রস্তাব করা হয়েছে। অন্যদিকে, এ সপ্তাহেই বাণিজ্যিক সান্ধ্যকোর্স চালু রাখার পক্ষে সিদ্ধান্ত দিয়েছে এসংক্রান্ত কমিটি।


সর্বশেষ সংবাদ