চিলির হার মামলায়, ইকুয়েডরই বিশ্বকাপ খেলবে

কাতার  বিশ্বকাপে যাচ্ছে ইকুয়েডর।
কাতার বিশ্বকাপে যাচ্ছে ইকুয়েডর।  © সংগৃহীত

ল্যাতিন অঞ্চল থেকে বিশ্বকাপে পা রাখতে পারেনি চিলি-কলম্বিয়ার মতো দল। ওই অঞ্চল থেকে তিন বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল, আর্জেন্টিনা, উরুগুয়ের সঙ্গে কাতারের টিকিট কেটেছে ইকুয়েডর। অথচ স্বপ্নের মঞ্চে পা রাখা নিয়ে শঙ্কা তৈরি হয়েছিল তাদের। ওই শঙ্কা কেটে গেছে। কাতার বিশ্বকাপে ইকুয়েডরই খেলবে। নিশ্চিত করেছে ফিফা। 

ইকুয়েডরের বিরুদ্ধে বাছাইপর্বে ‘অযোগ্য’ খেলোয়াড়কে নেওয়ার অভিযোগ এনেছিল চিলি। গত মাসে বিষয়টি নিয়ে তদন্ত শুরু করে ফিফা। তদন্তে শেষে ইকুয়েডরের পক্ষে রায় দিয়েছ ফিফা। 

ফুটবলের সর্বোচ্চ সংস্থা বিবৃতিতে জানিয়েছে, ‘সব পক্ষের যুক্তি এবং তথ্য বিশ্লেষণ করে ফিফার ডিসিপ্লিনারি কমিটি ইকুয়েডরের বিরুদ্ধে আনা অভিযোগের প্রমাণ পায়নি।’ 

এর আগে চিলি ফিফার কাছে নালিশ দিয়ে দাবি করেছিল, ইকুয়েডরের বাইরন কাস্তিলোর জন্ম কলম্বিয়ায় ১৯৯৫ সালে। কিন্তু তার কাগজপত্রে ১৯৯৮ সালে ইকুয়েডরে জন্ম দেখানো হয়েছে। চিলি ফুটবল ফেডারেশন লিখিত অভিযোগ করে ফিফার কাছে। যার সত্যতা মিললে ইকুয়েডরের পরিবর্তে চিলির বিশ্বকাপে খেলার সম্ভাবনা তৈরি হতো। 

বিশ্বকাপে গ্রুপ ‘ই’তে পড়েছে  ইকুয়েডর। তাদের প্রতিপক্ষ স্বাগতিক কাতার, আফ্রিকান চ্যাম্পিয়ন সেনেগাল এবং ইউরোপের অন্যতম পরাশক্তি নেদারল্যান্ডস। আগামী ২১ নভেম্বর কাতারে বসবে ফুটবলের সর্বোচ্চ আসর ফিফা বিশ্বকাপ। ১৮ ডিসেম্বর ফাইনালের মধ্য দিয়ে নামবে মহাযজ্ঞের পর্দা।


x

সর্বশেষ সংবাদ