প্রথম দিনটা বাংলাদেশের

প্রথম দিনটা বাংলাদেশের
মুশফিক ও লিটন  © সংগৃহীত

পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে লিটন-মুশফিকের দৃঢ়তায় তৃপ্তি নিয়ে মাঠ ছাড়ার মতো এক দিন কাটাল বাংলাদেশ। ৪ উইকেটে ২৫৩ রান তুলে চট্টগ্রাম টেস্টে প্রথম দিনের খেলা শেষ করল টাইগাররা।

১১৩ রানে অপরাজিত লিটন। বাঁহাতে ব্যথা পেয়েছেন তিনি। ব্যথা নিয়েই ব্যাট করেছেন শেষ দিকে। ৮২ রানে অপরাজিত মুশফিক। পঞ্চম উইকেটে দুজনে মিলে ২০৪ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে মাঠ ছাড়েন দুজন। ৬৮.৪ ওভার ব্যাট করেন তাঁরা। প্রথম দিনে ৮৫ ওভারের খেলা হয়েছে।

পাকিস্তানের হয়ে ১টি করে উইকেট নেন শাহিন আফ্রিদি, হাসান আলী, ফাহিম আশরাফ ও সাজিদ খান। প্রথম সেশনটা ভালো কাটাতে পারেনি বাংলাদেশ। কিন্তু পরের দুই সেশনে কোনো উইকেট পড়তে না দিয়ে দিনটা বাংলাদেশকে উপহার দেন মুশফিক-লিটন।

প্রথম সেশনে ২৮ ওভারে ৪ উইকেটে ৬৯ রান তোলে বাংলাদেশ। ৪৯ রান তুলতেই ৪ উইকেট হারায় মুমিনুল হকের দল। ১৪ রান করে আউট হন সাদমান ইসলাম, সাইফ হাসান ও নাজমুল হোসেন। ৬ রানে আউট হন মুমিনুল।

দ্বিতীয় সেশনে ৩১ ওভারের খেলায় কোনো উইকেট না হারিয়ে ১০২ রান তোলেন মুশফিক-লিটন। তৃতীয় সেশনে ২৬ ওভারে উঠেছে ৮২ রান।

এর আগে, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুক্রবার সফরকারী পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশের অধিনায়ক মুমিনুল হক।

প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা ভালো করলেও বেশিক্ষণ থিতু হনে পারেননি সাইফ হাসান। পঞ্চম ওভারে শাহিন আফ্রিদির বাউন্সারে বল নিয়ন্ত্রণে না রাখতে পেরে উইকেট হারান এই ওপেনার। ব্যক্তিগত ১৪ রান করে সাঝঘরে ফেরেন তিনি। সাইফের বিদায়ের পর বেশিক্ষণ থিতু হতে পারেননি আরেক ওপেনার সাদমানও। হাসান আলির বলে এলবিডব্লিউ হয়ে ব্যক্তিগত ১৪ রানে বিদায় নেন তিনি।


মন্তব্য

x