টেস্টের বিশ্ব চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড

টেস্টের বিশ্ব চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড
টেস্টের বিশ্ব চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড  © সংগৃহীত

ইংল্যান্ডে ২০১৯ সালের বিশ্বকাপে জিততে জিততেও হেরে গেল নিউজিল্যান্ড। এবার সেই ইংল্যান্ডেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে হারিয়ে ইতিহাস গড়ল নিউজিল্যান্ড ক্রিকেট দল। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে ৮ উইকেটে হারিয়ে শিরোপা জিতেছে কেন উইলিয়ামসনরা।

টস জিতে ব্যাটিংয়ে নেমে কাইল জেমিসনের গতির মুখে পড়ে প্রথম ইনিংসে ২১৭ রানে অলআউট হয় ভারত। দলের হয়ে সর্বোচ্চ ৪৯ রান করেন আজিঙ্কা রাহানে। এছাড়া ৪৪ রান করেন অধিনায়ক বিরাট কোহলি। নিউজিল্যান্ডের হয়ে একাই ৫ উইকেট শিকার করেন জেমিসন।

জবাবে ব্যাটিংয়ে নেমে ৩২ রানের লিড নিয়ে ২৪৯ রানে ইনিংস গুটায় নিউজিল্যান্ড। দলের হয়ে সর্বোচ্চ ৫৪ রান করেন ওপেনার ডেভন কনওয়ে। ৪৯ রান করেন উইলিয়ামসন। ভারতের হয়ে মোহাম্মদ সামি নেন ৪ উইকেট। ৩ উইকেট শিকার করেন ইশান্ত শর্মা।

সাউদাম্পটনের ফাইনালে রিজার্ভ ডের চা বিরতির প্রথম ঘণ্টাতেই ১৭০ রানে অলআউট হয় ভারত। তাতে নিউজিল্যান্ডের জয়ের লক্ষ্য দাঁড়ায় ৫৩ ওভারে ১৩৯ রান। টেস্ট ক্রিকেটে শেষ দিনে এই লক্ষ্যটা বেশ কঠিন। তার মধ্যে বৃষ্টিভেজা উইকেট হওয়ায় রান তোলার পাশাপাশি উইকেটে টিকে থাকাও বেশ কঠিন।

৫৩ ওভারে ১৩৮ রানের লক্ষ্য খেলাটাকে সহজ করে দিয়েছিল এমনিতেই। আরও সহজ করে দেন দুই ওপেনার টম লাথাম আর ডেভেন কনওয়ে। লাথাম অবশ্য আউট হয়েছেন দৃষ্টিকটুভাবে। রবীচন্দ্রন অশ্বিনকে ডাউন দ্য উইকেটে এসে মারতে গিয়ে সাজঘরে ফেরত যান তিনি। তার আগে করেন ৯ রান।

এরপর উইলিয়ামসন ক্রিজে আসার কিছুক্ষণ পর আউট হয়ে যান কনওয়ে। তার বিদায়ের পর অবশ্য নিউজিল্যান্ডকে আর কোনো বেগ পেতে হয়নি কোনো। উইলিয়ামসন ৫২ আর টেইলর ৪৭ করে অপরাজিত থেকে দলকে ভিড়িয়েছেন জয়ের বন্দরে।


সর্বশেষ সংবাদ