৫২৩ রানের ৩৮ ছক্কার আইপিএল ম্যাচে যত রেকর্ড

৫২৩ রানের ৩৮ ছক্কার আইপিএল ম্যাচে যত রেকর্ড
৫২৩ রানের ৩৮ ছক্কার আইপিএল ম্যাচে যত রেকর্ড  © সংগৃহীত

গতকাল রাতে মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ রান তুলে রেকর্ডও গড়েছে কামিন্সের দল সানরাইজার্স হায়দরাবাদ। তাণ্ডব চালিয়েছেন দুই দলের ব্যাটাররা। ৫২৩ রান আর ৩৮ ছক্কার ম্যাচে হয়েছে রেকর্ডের ছড়াছড়ি।

বুধবার (২৭ মার্চ) আগে ব্যাট করতে নেমে ৩ উইকেট হারিয়ে মুম্বাই ইন্ডিয়ান্সকে পাহাড় সমান ২৭৮ রানের লক্ষ্য দিয়েছে হায়দ্রাবাদ। এর আগে আইপিএল ইতিহাসের সর্বোচ্চ দলীয় সংগ্রহ ছিল ২৬৩ রানের। ২০১৩ সালে পুনে ওয়ারিয়র্সের বিপক্ষে করা রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর সেই রেকর্ড ১১ বছর টিকেছিল। সেই ম্যাচে ১৭৫ রানের ক্যারিয়ার সেরা ইনিংস খেলেছিলেন ক্রিস গেইল।

সানরাইজার্স হায়দরাবাদের ২৭৭ রানের জবাবে ৫ উইকেট হারিয়ে ২৪৬ রানে থেমেছে মুম্বাই ইন্ডিয়ান্স। মাঠে নেমে ১০ ওভারেই ১৪১ রান করেছিল মুম্বাই ইন্ডিয়ান্স। অর্ধেক ওভারে টার্গেটের অর্ধেকের বেশি রান সংগ্রহ করা শেষ। দুর্দান্তভাবেই জয়ের দিকে এগিয়ে যাচ্ছিল হার্দিক পান্ডিয়ার দল। কিন্তু পরের দশ ওভারে আর সেই আগের গতি ধরে রাখতে পারেনি। 

দলটি শেষ দশ ওভারে সংগ্রহ করতে পেরেছ ১০৫ রান। আর ২৪৬ রান তুলে ৩১ রানের ব্যবধানে সানরাইজার্স হায়দরাবাদের কাছে পরাজিত হলো হার্দিক পান্ডিয়ার দল। এই ম্যাচে শুধু ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড নয়, ম্যাচেও হয়েছে সর্বোচ্চ রানের রেকর্ড। দুই ইনিংস মিলিয়ে মোট রান হয়েছে ৫২৩। 

আইপিএল তো বটেই স্বীকৃত টি-টোয়েন্টিতেও এটি সর্বোচ্চ রানের রেকর্ড। এর আগে গত বছর দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে হয়েছিল সর্বোচ্চ ৫১৭ রান। রেকর্ড রান তুলতে গিয়ে হায়দরাবাদে ছক্কা হয়েছে ১৮টি, মুম্বাই মেরেছে ২০টি। ম্যাচে মোট ছক্কা হয়েছে ৩৮টি। এটা কোনো ম্যাচে সর্বোচ্চ ছক্কার বিশ্ব রেকর্ড। 

৩৮ ছক্কার আইপিএল ম্যাচে যত রেকর্ড

স্বীকৃত টি-টোয়েন্টিতে এক ম্যাচে সবচেয়ে বেশি ছক্কার আগের রেকর্ডটি হয়েছিল আফগানিস্তান প্রিমিয়ার লিগে। ২০১৮ সালে বালখ লেজেন্ডস ও কাবুল জাওয়ানানের ম্যাচে হয়েছিল ৩৭টি ছক্কা। আর আইপিএলে এক ম্যাচে আগে সবচেয়ে বেশি ছক্কা ছিল ৩৩টি।

আইপিএলে এক ম্যাচে সবচেয়ে বেশি বাউন্ডারির রেকর্ডও হয়েছে হায়দরাবাদ-মুম্বাইয়ের ম্যাচটিতে। এই ম্যাচে বাউন্ডারি হয়েছে ৬৯টি। ২০১০ সালে চেন্নাই ও রাজস্থানের ম্যাচটিতেও হয়েছিল সমান সংখ্যক বাউন্ডারি। চার-ছক্কা থেকে আইপিএলে সবচেয়ে বেশি রান হয়েছে এই ম্যাচে, ৩৫২ রান। আগের রেকর্ডটি ছিল ৩৩৬ রানের, যা হয়েছিল চেন্নাই ও রাজস্থানের ২০১০ সালের ওই ম্যাচে।


সর্বশেষ সংবাদ