হাইব্রিড মডেলেই হচ্ছে এশিয়া কাপ, পাকিস্তানে যাচ্ছে না ভারত

হাইব্রিড মডেলেই হচ্ছে এশিয়া কাপ
হাইব্রিড মডেলেই হচ্ছে এশিয়া কাপ  © সংগৃহীত

নানা নাটকীয়তার পর আসন্ন এশিয়া কাপের ভেন্যুটি চূড়ান্ত হয়েছে। ২০২৩ এশিয়া কাপ অনুষ্ঠিত হবে পাকিস্তান ও শ্রীলঙ্কায়। তবে এখনো এশিয়া কাপের সূচি চূড়ান্ত হয়নি। ভারতীয় ক্রিকেট বোর্ডের ভাষ্য, দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠত্বের এই লড়াইয়ে কোনোভাবেই পাকিস্তানে যাচ্ছে না তারা। পূর্ণাঙ্গ সূচি প্রকাশ হতে পারে আগামী শুক্রবার (১৪ জুলাই)। সূচি অনুয়ায়ী চারটি ম্যাচ হবে আয়োজক পাকিস্তানে ও বাকি ৯ টি শ্রীলংকায়। 

বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার (পিটিআই) বরাত দিয়ে ক্রিকেট পাকিস্তানের এক প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

এতে বলা হয়, এ বছরের এশিয়া কাপ হবে ৫০ ওভারের অর্থাৎ ওয়ানডে ফরম্যাটে। আগামী ৩১ আগস্ট থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এবারের আসর। আশা করা হচ্ছে, চলতি সপ্তাহের শুক্রবার মহাদেশীয় শ্রেষ্ঠত্বের লড়াইয়ের দিনক্ষণ আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে। এ টুর্নামেন্টের জন্য হাইব্রিড মডেল গ্রহণ করেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। সে অনুযায়ী, প্রথম ৪ ম্যাচ হবে পাকিস্তানে। আর বাকি ম্যাচগুলো শ্রীলঙ্কায়।

৩১ আগস্ট শুরু হয়ে ১৭ সেপ্টেম্বর শেষ হওয়ার কথা রয়েছে এশিয়া কাপ। তবে বিশ্বকাপ ইস্যুতে কোনো আলোচনা হয়নি দুপক্ষের। শ্রীলংকায় হওয়া ৯টি ম্যাচের মধ্যে রয়েছে ভারত বনাম পাকিস্তানের হাইভোল্টেজ দুটি ম্যাচ। আর দুদল ফাইনাল হলে তৃতীয় ম্যাচটিও হবে শ্রীলংকায়।

বাকি ঘরের মাঠে পাকিস্তানের একমাত্র ম্যাচ হবে অপেক্ষাকৃত দুর্বল নেপাল দলের বিপক্ষে। বাকি তিনটি ম্যাচ হলো আফগানিস্তান বনাম বাংলাদেশ, বাংলাদেশ বনাম শ্রীলংকা এবং শ্রীলংকা বনাম আফগানিস্তান।

মূলত ভারত ও পাকিস্তানের মধ্যকার বৈরী সম্পর্কের কারণে সেখানে গিয়ে খেলতে আপত্তি জানায় ভারত। ফলে এশিয়া কাপের আয়োজন নিয়ে শঙ্কা দেখা দেয়। এমন পরিস্থিতিতে এতদিন পিসিবির দায়িত্বে থাকা নাজাম শেঠি হাইব্রিড মডেলে এশিয়া কাপ আয়োজনের প্রস্তাব করেন। পরে তা মেনে নেয় এশিয়ান ক্রিকেট কাউন্সিল।

আরও পড়ুন: তামিমকে রেখেই বিশ্বকাপ অধিনায়কদের ছবি প্রকাশ আইসিসির

হাইব্রিড মডেলে গ্রুপপর্বের চারটি ম্যাচ পাকিস্তানের মাটিতে হবে। আর ভারত ও টুর্নামেন্টের ফাইনালসহ বাকি ম্যাচগুলো নিরপেক্ষ ভেন্যু শ্রীলঙ্কায় হবে, এমনটাই জানা গেছে। বহুল প্রতীক্ষিত ভারত-পাকিস্তান মহারণ হবে লঙ্কান স্টেডিয়াম ডাম্বুলায়। 

উল্লেখ্য, ছয় দল নিয়ে হচ্ছে এবারের টুর্নামেন্ট। পাঁচ দল আগেই নিশ্চিত হয়েছিল। ষষ্ঠ দল হিসেবে প্রথমবারের মতো এশিয়া কাপের মঞ্চে ওঠে নেপাল। ‘এ’ গ্রুপে ভারত ও পাকিস্তানের সঙ্গে খেলবে নেপাল। অন্যদিকে ‘বি’ গ্রুপের দলগুলো হলো- বাংলাদেশ, শ্রীলঙ্কা আর আফগানিস্তান।

এদিকে, চলতি বছরের অক্টোবরে ভারতের মাটিতে বসছে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর। বিশ্বকাপকে সামনে রেখে গত ২৭ জুন সূচি প্রকাশ করেছে আইসিসি। বিশ্বকাপের জন্য এখনো চূড়ান্ত দল ঘোষণা করেনি কোনো দেশ। তবে তার আগেই বিশ্বকাপে অংশ নিতে যাওয়া ১০ দলের ১০ অধিনায়কের ছবি দিয়ে একটি পোস্ট করেছে আইসিসি। সেখানে বাংলাদেশের অধিনায়ক হিসেবে আছেন তামিম ইকবালও।


সর্বশেষ সংবাদ