আইপিএলে ধোনির চেন্নাইয়ের আরেকটি শিরোপা

আইপিএলে চ্যাম্পিয়ন হওয়ার পর ধোনিকে নিয়ে চেন্নাইয়ের খেলোয়াড়দের উল্লাস
আইপিএলে চ্যাম্পিয়ন হওয়ার পর ধোনিকে নিয়ে চেন্নাইয়ের খেলোয়াড়দের উল্লাস  © ইন্টারনেট

জমজমাট লড়াইয়ের ফাইনালের মাধ্যমে পর্দা নামলো আইপিএলের আরেকটি আসরের। ফাইনালে গুজরাট টাইটান্সকে ৫ উইকেটে হারিয়ে শিরোপা নিজেদের করে নিয়েছে মাহেন্দ্র সিং ধোনির চেন্নাই। বৃষ্টি আইনে ১৭১ রানের জবাবে ব্যাট করতে নেমে লক্ষ্যে পৌঁছে যায় প্রতিযোগিতার অন্যতম সেরা দলটি।

শেষ দুই ওভারে ২১ রান দরকার ছিল চেন্নাইয়ের। ১৪তম ওভারে ৮ রান দেন মোহাম্মদ শামি। শেষ ওভারে মুহিত শর্মার জন্য ১৩ রান ছিল। চার বলে ৩ রান দিয়ে ম্যাচ বের করেই নিয়েছিলেন তিনি। কিন্তু ওভারের পঞ্চম বলে জাদেজার কাছে ছক্কা খান। শেষ বলে চার মেরে আহমেদাবাদ স্টেডিয়ামে হলুদের উল্লাস নামান জাদেজা।

এর আগে চেন্নাইকে ভালো শুরু এনে দেন ওপেনার ডেভন কনওয়ে ও রুতুরাজ গায়কোয়াড়। ছয় ওভারে রান দাঁড়ায় ৭২। সপ্তম ওভারে গুজরাটকে ব্রেক থ্রু এনে দেন নূর আহমেদ, রুতুরাজ গায়কোয়াড়কে ফিরিয়ে। বাঁহাতি স্পিনার একই ওভারে ফিরিয়েছেন কনওয়েকেও। ২ ছক্কা ও ৪ চারে ৪৭ রান করে ক্যাচ দিয়ে ফেরেন কিউই এই ব্যাটার।

দুই ওপেনারের বিদায়ের পর রানের চাকা সচল রাখেন আজিঙ্কা রাহানে। ১৩ বলে ২৭ রানের ইনিংস খেলার পর ফেরেন মোহিত শর্মার বলে। শেষ ২০ বলে চেন্নাইয়ের প্রয়োজন ছিল ৫০ রান। পাঁচ বল পর লক্ষ্যটা দাঁড়ায় ১৫ বলে ২৩ রান। শেষ ওভারে প্রয়োজন ছিল ১৪ রান। মোহিতের প্রথম চার বল থেকে আসে ৪ রান। কিন্তু শেষ দুই বলে চার-ছক্কা মেরে জয়টা ছিনিয়ে নেন জাদেজা।

এর আগে আহমেদাবাদে টস জিতে গুজরাটকে ব্যাটিংয়ে পাঠান চেন্নাই অধিনায়ক ধোনি। শুরুতেই উইকেট পাওয়ার সুযোগ ছিল। তুষার দেশপান্ডের বলে শুভমান গিলের সহজ ক্যাচ ফেলে দেন দীপক চাহার। জীবন পেয়েই ভয়ঙ্কর হয়ে ওঠেন গিল। 

গিল আর ঋদ্ধিমান সাহা মিলে উড়ন্ত সূচনা এনে দেন গুজরাটকে। ৬ ওভারে আসে ৬২ রান। জীবন পাওয়া গিল হাফসেঞ্চুরির দিকে এগোচ্ছিলেন। তবে জাদেজার ঘূর্ণিতে স্টাম্পিংয়ের শিকার হয়ে ফিরতে হয় তাকে। ২০ বলে করেন ৩৯। দ্বিতীয় উইকেটে সাই সুদর্শনকে নিয়ে ৪২ বলে ৬৪ রানের জুটি করেন ঋদ্ধিমান।

৩৬ বলে ফিফটি পূরণ করা ব্যাটার ফেরেন দীপক চাহারের শিকার হয়ে। ৩৯ বলে ৫৪ রানের ইনিংসে ছিল ৫ চার আর ১ ছক্কা। এরপর ৩৩ বলে ফিফটি করেন সুদর্শন। শেষ ওভারে দুই ছক্কা হাঁকিয়ে সুযোগও তৈরি করেছিলেন। তবে আউট হয়ে প্রথম সেঞ্চুরির স্বপ্ন ভাঙে সুদর্শনের।


সর্বশেষ সংবাদ