ওয়ানডে বিশ্বকাপের টিকিট পেল যে ৮ দল

২০২৩ ওয়ানডে বিশ্বকাপ
২০২৩ ওয়ানডে বিশ্বকাপ  © সংগৃহীত

চলতি বছর ভারতে অনুষ্ঠিত হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণের টিকিট পেল দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশের সঙ্গে আয়ারল্যান্ডের তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হওয়ায় সুসংবাদ পায় দলটি। অন্যদিকে আয়ারল্যান্ডকে বাছাইপর্ব খেলেই যোগ্যতা অর্জন করতে হবে। আইরিশরা যদি বাংলাদেশকে হোয়াইটওয়াশ করতে পারত তাহলে দক্ষিণ আফ্রিাকাকে বাছাইপর্ব খেলতে হতো। 

দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ নিশ্চিত হওয়ায় ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছে ৮ দল। স্বাগতিক দেশ হওয়ায় ভারতের সরাসরি বিশ্বকাপে খেলা আগেই নিশ্চিত ছিল। আসরে সরাসরি অংশগ্রহণের বিষয়টি আগেই নিশ্চিত করে বাংলাদেশও। ভারত-বাংলাদেশসহ ১৩ দলের আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের মাধ্যমে সরাসরি জায়গা করে নেয় আরও ছয়টি দল। তারা হলো নিউজিল্যান্ড, ইংল্যান্ড, পাকিস্তান, অস্ট্রেলিয়া, আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকা।

ভারতে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপ হবে দশ দলের। আট দল নিশ্চিত হয়ে যাওয়ায় রইলো বাকি দুই। বাকি দুটি দলকে বাছাইপর্ব খেলে উঠতে হবে। 

আগামী জুন-জুলাই মাসে জিম্বাবুয়ের মাটিতে হবে এর বাছাইপর্ব। সেখানে সুপার লিগ থেকে সরাসরি বিশ্বকাপে উঠতে ব্যর্থ হওয়া বাকি পাঁচ দলের (ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডস) সঙ্গে লড়বে প্রাকবাছাই পেরিয়ে আসা আরও পাঁচটি দল। তারা হলো নেপাল, ওমান, স্কটল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও যুক্তরাষ্ট্র।

আগে আইসিসি ক্রিকেট বিশ্বকাপে দলগুলো অংশ নিত র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে। যেমন ২০১৯ বিশ্বকাপে অংশ নেয় ১০টি দল। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ইংল্যান্ড ছাড়া র‍্যাঙ্কিংয়ের শীর্ষ আটে থাকা সাতটি দল সুযোগ পায় ওই বিশ্বকাপে খেলার। আয়োজক দেশ হিসেবে ইংল্যান্ড সরাসরি পায় বিশ্বকাপের টিকিট। এই আটটি দল ছাড়াও বিশ্বকাপে অংশ নেয় আরও দুটি দল, যাদের অংশ নেওয়ার নিয়ম ছিল একটু ভিন্ন। 

আরও পড়ুন: আইসিসির এপ্রিল মাসের সেরা খেলোয়াড় পাকিস্তানের ফখর জামান

এ দুটি দল নির্বাচন করার জন্য আইসিসি একটি টুর্নামেন্ট আয়োজন করে, যেখানে চ্যাম্পিয়ন আর রানারআপ হয়ে যথাক্রমে বিশ্বকাপে অংশ নেয় আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ। ২০২৩ বিশ্বকাপের জন্য আইসিসি নিয়মে পরিবর্তন আনে। বিশ্বকাপে অংশ নেওয়ার মানদণ্ড হিসেবে র‍্যাঙ্কিং বাদ দিয়ে আইসিসি চালু করে নতুন একটি নিয়ম, যার নাম দেওয়া হয় আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ সুপার লিগ।

সুপার লিগে অংশ নিয়েছে ১৩টি দল। আইসিসির পূর্ণাঙ্গ সদস্য ১২টি দেশ; অর্থাৎ, যে দলগুলো ক্রিকেটের তিন সংস্করণই খেলে, তারা সরাসরি সুযোগ পেয়েছে সুপার লিগে। পাশাপাশি ২০১৭ সালে আইসিসি ক্রিকেট লিগে চ্যাম্পিয়ন হওয়ায় ১৩তম দল হিসেবে সুপার লিগে অন্তর্ভুক্ত হয়েছে নেদারল্যান্ডস।

সুপার লিগের প্রতিটি ম্যাচ জয়ের জন্য দলগুলো পাবে ১০ পয়েন্ট, ড্র করলে ৫ পয়েন্ট। হারলে কোনো পয়েন্ট নেই। ২০২২–এর ৩১ মার্চ শেষে, ভারত বাদে পয়েন্ট টেবিলের প্রথম সাতটি দল চলে গেছে ২০২৩ বিশ্বকাপে। প্রতিযোগিতাটি ভারতে অনুষ্ঠিত হবে বলে আয়োজক হিসেবে দেশটি বিশ্বকাপে খেলবে সরাসরি।


সর্বশেষ সংবাদ