৩৬ ম্যাচ অপরাজিত থাকলেও ৩৬ বছর ধরে ট্রফিহীন আর্জেন্টিনা

৩৬ ম্যাচ অপরাজিত থাকলেও ৩৬ বছর ধরে ট্রফিহীন আর্জেন্টিনা
৩৬ ম্যাচ অপরাজিত থাকলেও ৩৬ বছর ধরে ট্রফিহীন আর্জেন্টিনা  © সংগৃহীত

কাতার বিশ্বকাপ শুরু হয়ে গেলেও আর্জেন্টিনার বিশ্বকাপ শুরু আজ। এবারের বিশ্বকাপ হট ফেভারিট হিসেবে শুরু করতে যাচ্ছে আলবিসেলেস্তেরা। এটিই হতে যাচ্ছে তারকা ফুটবলার লিওনেল মেসির শেষ বিশ্বকাপ। বর্তমানে সেরা ছন্দে দুলছে লিওনেল স্কালোনির আর্জেন্টিনা। এদিকে টানা ৩৬ ম্যাচ অপরাজিত রয়েছে দলটি। বিশ্বকাপ শুরুর আগে লিওনেল মেসির সঙ্গে আর্জেন্টাইন দর্শকদের হৃদস্পন্দনে এখন বসন্তের হাওয়া। তবুও দিন শেষে রয়েছে ৩৬ বছর ধরে বিশ্বকাপ না জেতার আক্ষেপ।

আজ মঙ্গলবার (২২ নভেম্বর) কাতারে নিজেদের বিশ্বকাপ শুরুর ম্যাচে সৌদি আরবের মুখোমুখী হবে আর্জেন্টিনা। এর আগে শেষ প্রস্তুতি ম্যাচে সংযুক্ত আরব আমিরাতকে ৫ গোলে উড়িয়ে দিয়েছে মেসি-ডি মারিয়ারা। এতে মেসি বাহিনী নিজেদের টানা ৩৬টি আন্তর্জাতিক ম্যাচ অপরাজিত থাকার খেতাব ধরে রাখলো। শুধু তাই নয়, টানা ৩৬ ম্যাচের জয়ে নতুন রেকর্ডের দারপ্রান্তে মেসিরা। আর দুটি ম্যাচ জিতলেই ইতালির ইতিহাস ভেঙে নতুন নাম লেখাবেন আলবিসেলেস্তেরা।

আর্জেন্টিনা এই ৩৬টি অপরাজিত ম্যাচের মধ্যে ২৭টিতে জয় এবং ৯টিতে ড্র করেছে। ২০১৯ সালের ২ জুলাই কোপা আমেরিকার সেমিফাইনালে ব্রাজিলের কাছে ২-০ গোলে হেরেছিল আর্জেন্টিনা। এরপরে আর হারের মুখ দেখতে হয়নি স্কালোনির।

আরও পড়ুন: মেসি যখন পৃথিবীর আলো দেখেনি, তখন বিশ্বকাপ জিতেছিল আর্জেন্টিনা

তবে, আর্জেন্টিনার অনন্য রেকর্ড হাতছানি দিলেও দীর্ঘদিন ধরে বিশ্বকাপ না জেতার আক্ষেপটি গুরুতর হয়ে বিঁধছে। সর্বশেষ ১৯৮৬ সালে কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনার নেতৃত্বে যখন আর্জেন্টিনা বিশ্ব আসরের শিরোপা জিতেছিল তখন মেসির জন্মও হয়নি। ১৯৮৬ সালের পরে আর হাতে ওঠেনি ফুটবলের সর্বোচ্চ শিরোপা। এবারের বিশ্বকাপে তাই শিরোপা জয়ের জন্য মুখিয়ে আছে লা আলবিসেলেস্তেরা। এখন সময়ের অপেক্ষা মাত্র।

এই শতাব্দীতে ফুটবলের কথা বললে লিওনেল মেসির নামটি আসবে বারবার ফিরে। মেসিকে এই সময়ের সেরা এবং সর্বকালের অন্যতম সেরা ফুটবলার হিসেবে গণ্য করে থাকেন।

লিওনেল মেসি রেকর্ড পাঁচবার ব্যালন ডি অর জয় করেছেন, যার মধ্যে চারটি জিতেছেন টানা চার বছরে। পাশাপাশি রেকর্ড পাঁচবার ইউরোপীয় গোল্ডেন শু-ও জিতেছেন।

আর্জেন্টিনার ইতিহাসের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা তিনি। দীর্ঘ ২৮ বছরের খরা কাটিয়ে দেশকে কোপা আমেরিকার ট্রফি এনে দিলেও আক্ষেপ রয়ে গেছে ৩৬ বছর আগে শেষবার স্বাদ নেয়া বিশ্বকাপ ট্রফির। ২০১৪ সালে স্বপ্নের অতি কাছে গেলেও শেষ পর্যন্ত ছোঁয়া হয়নি ৬.১৭৫ কেজি ওজনের সোনার ট্রফিটি।

এরপর রাশিয়া বিশ্বকাপে নিজেদের ঠিকমতো মেলে ধরতে না পারলেও কাতার বিশ্বকাপে আলবিসেলেস্তেরা স্বপ্ন দেখছেন মেসির হাত ধরে তৃতীয় বিশ্বকাপ জয়ের। ফুটবলের সাবেক তারকাদেরও অনেকে মনে করেন, এবারের বিশ্বকাপের বড় দাবিদার লিওনেল মেসি ও তার দল আর্জেন্টিনা। 

ফুটবল ক্যারিয়ারে মেসির প্রাপ্তি ও সাফল্যের শেষ নেই। অপ্রাপ্তি বলতে শুধু নিজ দেশ আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপ শিরোপা জিততে না পারা। একইসঙ্গে দীর্ঘ ৩৬ বছর ধরে শিরোপা বঞ্চিত দেশটি।

ইতোমধ্যে স্ট্রাইকার অ্যাঞ্জেল ডি মারিয়া বলেছেন, অন্তত মেসির জন্য হলেও কিছু করা উচিত। বিশ্বকাপ জেতা দরকার। আমি বিশ্বাস করি, আর্জেন্টিনা এবার ভালো কিছু করবে।

আরও পড়ুন: সবচেয়ে বেশি গোলের মালিক ব্রাজিল, শীর্ষ তিনে আর্জেন্টিনা

সৌদি আরবের বিপক্ষে আর্জেন্টিনার সম্ভাব্য একাদশ: এমিলিয়ানো মার্টিনেজ, নিকোলাস ওতামেন্ডি, লিসান্দ্রো মার্টিনেজ, নাহুয়েল মোলিনা, মার্কোস অ্যাকুনা, লিয়ান্দ্রো পেরেদেস, অ্যালেক্সিস ম্যাকঅলিস্টার, রদ্রিগো ডি পল, লিওনেল মেসি, অ্যাঞ্জেল ডি মারিয়া ও লাউতারো মার্টিনেজ।

‘সি’ গ্রুপে থাকা লিওনেল স্কালোনি শিষ্যদের এবারের বিশ্বকাপে প্রতিপক্ষ হিসেবে থাকা বাকি দুই দল মেক্সিকো আর পোল্যান্ড। ২৭ নভেম্বর লিওনেল মেসিরা মাঠে নামবে মেক্সিকোর বিপক্ষে। আর ১ ডিসেম্বর আকাশি-নীলদের প্রতিপক্ষ পোল্যান্ড। 

উল্লেখ্য, চার বছর আগে রাশিয়া বিশ্বকাপে শেষ ১৬’ থেকে বিদায় নিয়ে যতটা না হতাশা রয়েছে তার থেকে বেশি হতাশা রয়েছে টুর্নামেন্টে চার ম্যাচে মাত্র একটি জয় নিয়ে। অথচ ২০১৪ সালে বিশ্বকাপের ফাইনাল পর্যন্ত খেলেছিল আর্জেন্টিনা। জার্মানির কাছে অবশ্য ১-০ গোলে পরাজিত হয়ে রানার্স-আপ শিরোপা নিয়েই তাদের সন্তুষ্ট থাকতে হয়।


সর্বশেষ সংবাদ