পাল্টে গেলো ষষ্ঠ-সপ্তম শ্রেণির ক্লাস রুটিন

পাল্টে গেলো ষষ্ঠ-সপ্তম শ্রেণির ক্লাস রুটিন
পাল্টে গেলো ষষ্ঠ-সপ্তম শ্রেণির ক্লাস রুটিন  © সংগৃহীত

জাতীয় শিক্ষাক্রম ও পাঠপুস্তক বোর্ড (এনসিটিবি) নতুন শিক্ষাক্রম শুরু হওয়ার প্রায় চার মাসের মাথায় ক্লাস রুটিনে পরিবর্তন এনেছে। এতে প্রথম ও দ্বিতীয় শিফটের জন্য আলাদা ক্লাস রুটিন দেওয়া হয়েছে। 

রোববার (৩০ এপ্রিল) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক (মাধ্যমিক-১) দুর্গা রানী সিকদার স্বাক্ষরিত সংশোধিত রুটিন প্রকাশ করা হয়েছে। 

নির্দেশনার মধ্যে রয়েছে স্কুলে প্রথম ক্লাসের সময়সীমা হবে ৬০ মিনিট, আর পরের ক্লাস হবে ৫০ মিনিট। আর দুই শিফটের প্রথম ক্লাস হবে ৫০ মিনিট এবং বাকি ক্লাসগুলো ৪৫ মিনিটের। আর প্রতিদিন সমাবেশে জাতীয় সংগীত গাইবার ব্যবস্থা করবে। এ জন্য প্রয়োজনে বিদ্যালয় শুরুর সময় এগিয়ে আনা যাবে। যেখানে বর্তমানে সব ক্লাসের সময়সীমা সমান ৫০ মিনিট।

নতুন শিক্ষাক্রমে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের ১০টি করে বিষয় পড়তে হবে। সেগুলো হলো—বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান, ডিজিটাল প্রযুক্তি, জীবন ও জীবিকা, স্বাস্থ্য সুরক্ষা, ধর্ম এবং শিল্প ও সংস্কৃতি।

আরও বলা হয়, জাতীয় দিবসগুলো উদ্‌যাপন শিক্ষাকালীন কার্যক্রম হিসেবে গণ্য করা হয়েছে। জাতীয় দিবসে সেশন রুটিন অনুসরণ না করে, দিবস পালনে বিভিন্ন বিষয়–সংশ্লিষ্ট কার্যক্রম পরিচালিত হবে।

অপর এক আদেশে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তকের সংশোধনী ও শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের কিছু নির্দেশনা দেওয়া হয়েছে। এতে স্বাক্ষর করেছেন এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম। 

আরও পড়ুন: ২২ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছের ভর্তি আবেদন ৩ লাখ ছাড়াল

এতে বলা হয়েছে, রিভিউ প্যানেলসহ সব অংশীজনের মতামত বিবেচনা করে ২০২৩ সালের পাঠ্যপুস্তকগুলোর কিছু সংশোধনী শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে শিক্ষার্থীদের পাঠ্যপুস্তক ও শিক্ষক সহায়িকায় সংশোধন করা প্রয়োজন। ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বিষয়ভিত্তিক সংশোধনী (হার্ড ও সফট কপিসহ) এবং শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানের জন্য এ সংক্রান্ত করণীয় বিষয়ক একটি নির্দেশনাও পাঠানো হলো। 

চলতি বছর ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হয়েছে। গত ডিসেম্বরের শেষে এ দুই শ্রেণির ক্লাস রুটিন প্রকাশ করা হয়েছিল। আগামী বছর থেকে পর্যায়ক্রমে অন্যান্য শ্রেণিতে নতুন শিক্ষাক্রম চালু হবে


সর্বশেষ সংবাদ