যুক্তরাষ্ট্রে ৩ মাসের ইন্টার্নশিপ করার সুযোগ

উডস হোল সামার ইন্টার্নশিপ
উডস হোল সামার ইন্টার্নশিপ  © সংগৃহীত

আড়াই থেকে তিন মাসের ইন্টার্নশিপ করার সুযোগ দিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের উডস হোল ওশানোগ্রাফিক ইনস্টিটিউশন। বাংলাদেশসহ যে কোনো দেশের শিক্ষার্থীরা এ ইন্টার্নশিপের জন্য আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সম আগামী ৫ ফ্রেব্রুয়ারি।

পড়ুন সুইজারল্যান্ডের জেনেভায় ইন্টার্নশিপ করার সুযোগ

‘উডস হোল সামার ইন্টার্নশিপ’ এর আওতায় শিক্ষার্থীদের বিমানে আসা-যাওয়ার খরচ, মাসিক উপবৃত্তি, ভ্রমণ ভাতা ও আবাসন সুবিধাসহ নানান ধরনের সুযোগ-সুবিধা প্রদান করা হবে। এ ইন্টার্নশিপের জন্য অর্থায়ন করবে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশন’স ডিভিশন অব ওশান সায়েন্সেস।

আগামী মে মাস থেকে এ ইন্টার্নশিপ শুরু হবে। জীববিজ্ঞান, রসায়ন, প্রকৌশল, ভূপদার্থবিদ্যা, গণিত, আবহাওয়াবিদ্যা, পদার্থবিদ্যা, সমুদ্রবিদ্যা এবং সামুদ্রিক নীতি সহ প্রকৌশল এবং বিজ্ঞানের বিভিন্ন বিষয়ে স্নাতক ৩য় বর্ষে অধ্যয়নরত শিক্ষার্থীরা এ ইন্টার্নশিপ করার সুযোগ পাবেন। মোট ৩০ জনকে এ সুযোগ প্রদান করা হবে।

আরও পড়ুন জাপানে পাঁচ দিনের সামিটে অংশগ্রহণের সুযোগ

উডস হোল ওশানোগ্রাফিক ইনস্টিটিউশন মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম স্বাধীন সমুদ্রবিজ্ঞান গবেষণা প্রতিষ্ঠান। ১৯৩০ সালে এটি প্রতিষ্ঠিত হয়।

ইন্টার্নশিপের সুবিধা:

* বিমানে আসা-যাওয়ার টিকেট।
* উপবৃত্তি হিসেবে প্রতি সপ্তাহে ৬৭০ ডলার প্রদান করা হবে।
* ভ্রমণ ভাতা হিসেবে ৭০০ ডলার প্রদান করা হবে।
* আবাসনের ব্যবস্থা করা হবে।

আবেদনের যোগ্যতা:

* ৪ বছরের স্নাতক কোর্সের ৩য় বর্ষে অধ্যয়নরত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। ৩ বছরের কোর্স হলে ২য় বর্ষের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। আর পাঁচ বছরের প্রোগ্রামের অবশ্যই ৪র্থ বর্ষে থাকতে হবে।
* ফেলোশিপ শুরু হওয়ার আগে স্নাতক শেষ হলে আবেদন করা যাবে না।
* ইংরেজি দক্ষতা সনদ প্রদর্শন করতে হবে।

প্রয়োজনীয় নথি:

* জীবনবৃত্তান্ত (সিভি)।
* অনানুষ্ঠানিক প্রতিলিপি।
* ৩ টি রেফারেন্স লেটার।
* একাডেমিক ট্রান্সক্রিপ্ট।
* ইংরেজি দক্ষতা সনদ।

আবেদন প্রক্রিয়া:

আবেদনকারীদের অনলাইনে আবেদন করতে হবে। অ্যাপ্লিকেশন পোর্টালে সাইন ইন করার পর আবেদন ফরম জমা দিতে হবে। লগ ইন করতে ক্লিক করুন এখানে।  আবেদন ফরম পেতে ক্লিক করুন এখানে।  বিস্তারিত জানতে পড়ুন


সর্বশেষ সংবাদ