স্কলারশিপ নিয়ে স্নাতক করুন স্টিভ জবসের শহরে

ক্যালিফোর্নিয়ার  হার্ভে মুড কলেজে স্কলারশিপ
হার্ভে মুড কলেজ  © সংগৃহীত

অ্যাপলের প্রতিষ্ঠাতা স্টিভ জবস এর নাম কে না জানে। উদ্যোক্তা ও প্রযুক্তি উদ্ভাবক জবসকে পার্সোনাল কম্পিউটার বিপ্লবের পথিকৃৎ বলা হয়। আর যুক্তরাষ্ট্রের এই কিংবদন্তীর জন্ম ও বেড়ে ওঠা যেখানে, সেই ক্যালিফোর্নিয়া রাজ্যে পড়ালেখার সুযোগ পেলে কেমন হয়!

প্রযুক্তির জন্য বিখ্যাত সিলিকন ভ্যালি-সানফ্রান্সিসকো কিংবা হলিউড হোম লস অ্যান্জেলেস এর অবস্থান এই ক্যালিফোর্নিয়াতেই। শিক্ষার মানের দিক থেকেও এগিয়ে জনসংখ্যায় বৃহত্তম যুক্তরাষ্ট্রের এই রাজ্য। তাই পড়ালেখার জন্য সারা বিশ্বের যে কারো পছন্দ ক্যালিফোর্নিয়া। স্কলারশিপ নিয়ে যদি সেখানে পড়তে চান তবে একটা ভালো সুযোগ হতে পারে হার্ভে মুড কলেজের বৃত্তি।

স্কলারশিপটি নিয়ে স্নাতক করা যাবে হার্ভে মুড কলেজে। আগামী ১৫ নভেম্বর পর্যন্ত ভর্তি আবেদন করা যাবে। আর স্কলারশিপের জন্য আবেদন করতে হবে আগামী ২০ জানুয়ারির মধ্যে।

বাংলাদেশসহ যে কোনো দেশের আন্তর্জাতিক শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এস্টারব্রুক মেরিট অ্যাওয়ার্ডের আওতায় প্রথম বর্ষের শিক্ষার্থীদের ১০ হাজার ডলার প্রদান করা হয়। যা পরবর্তী ৪ বছর পর্যন্ত দেয়া হবে।

সুবিধাসমূহ:

* যে কোনো দেশের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

* স্কলারশিপের জন্য নির্বাচিত শিক্ষার্থীরা প্রতিবছর ১০ হাজার ডলার পাবেন। বাংলাদেশী টাকায় যার পরিমাণ প্রায় সাড়ে ৮ লক্ষ টাকা।

* মেধার ভিত্তিতে মোট ৪ বছর পর্যন্ত এ স্কলারশিপ পাওয়া যাবে।

* হার্ভে মুডের যে কোনো বিষয়ে স্নাতক করা যাবে।

আবেদনের যোগ্যতা:

* বিশ্ববিদ্যালয়ে স্নাতকে ভর্তি হতে হবে।

 * বৃত্তি রিনিউ করতে জিপিএ ন্যূনতম ২.৭৫ ধরে রাখতে হবে।

* ইংরেজী ভাষা দক্ষতা পরীক্ষার স্কোর জমা দিতে হবে।

* উচ্চ মাধ্যমিকে ভালো ফলধারী হতে হবে।

যেভাবে আবেদন করবেন:

আবেদন করতে ক্লিক করুন এই লিংকে। স্কলারশিপটি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন এখান থেকে।  


মন্তব্য

সর্বশেষ সংবাদ