স্নাতক ও স্নাতকোত্তরে স্কলারশিপ দিচ্ছে অস্ট্রেলিয়ার অ্যাডিলেড বিশ্ববিদ্যালয়

স্নাতক ও স্নাতকোত্তরে স্কলারশিপ দিচ্ছে অস্ট্রেলিয়ার অ্যাডিলেড বিশ্ববিদ্যালয়
স্নাতক ও স্নাতকোত্তরে স্কলারশিপ দিচ্ছে অস্ট্রেলিয়ার অ্যাডিলেড বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

আন্তর্জাতিক শিক্ষার্থীদের ২০২৪-২৫ শিক্ষাবর্ষে স্নাতক ও স্নাতকোত্তর প্রোগ্রামে অধ্যায়নের সুযোগ দিচ্ছে অস্ট্রেলিয়ার অ্যাডিলেড বিশ্ববিদ্যালয়। গ্লোবাল অ্যাকাডেমিক এক্সিলেন্স স্কলারশিপের আওতায় নির্বাচিত শিক্ষার্থীদের এই স্কলারশিপ প্রদান করা হবে। বাংলাদেশিসহ ভিয়েতনাম, তাইওয়ান, কলম্বিয়া ও শ্রীলঙ্কার শিক্ষার্থীরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় ৩০ এপ্রিল ২০২৪। 

দক্ষিণ অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে অবস্থিত অস্ট্রেলিয়ার দ্য ইউনিভার্সিটি অব অ্যাডিলেড ১৮৭৪ সালে প্রতিষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের চারটি ক্যাম্পাস রয়েছে: অ্যাডিলেডের উত্তর টেরেস, রোজওয়ার্দি ক্যাম্পাস, উরব্রায় ওয়েট ক্যাম্পাস এবং মেলবোর্ন। বিশ্ববিদ্যালয়ের থেবার্টনে, অ্যাডিলেডের ন্যাশনাল ওয়াইন সেন্টারে এবং সিঙ্গাপুরের এনজি অ্যান-অ্যাডিলেড শিক্ষা কেন্দ্রে স্যাটেলাইট ক্যাম্পাস রয়েছে। অ্যাডিলেড বিশ্ববিদ্যালয়ের মোট পাঁচটি অনুষদ রয়েছে। 

সুযোগ-সুবিধা 
প্রতিটি অনুষদে দুটি করে স্কলারশিপ দেওয়া হবে। স্কলারশিপ হিসেবে শিক্ষার্থীদের টিউশন ফির ৫০ শতাংশ খরচ দেওয়া হবে। তবে এই স্কলারশিপ অর্জনের জন্য শিক্ষার্থীর অ্যাকাডেমিক ফলাফল ATAR-৯৮ বা জিপিএ ৬.৮ থাকতে হবে। 

উচ্চশিক্ষার জন্য অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব অ্যাডিলেইডে যেতে যা লাগবে

যোগ্যতাসমূহ 
* অ্যাডিলেড বিশ্ববিদ্যালয়ের স্নাতক বা স্নাতকোত্তর প্রোগ্রামের যেকোনো একটি কোর্সে ভর্তির সুযোগ অর্জন করতে হবে।
* ডিগ্রি শুরু হওয়ার আগে একটি প্রি-এনরোলমেন্ট ইংলিশ প্রোগ্রামে (PEP) অন্তর্ভুক্ত হতে হবে।
* স্নাতক প্রোগ্রামে ভর্তিরত শিক্ষার্থীদের ৯৯.৯৯ Raw ATAR বা সমমান থাকতে হবে।
* স্নাতকোত্তর প্রোগ্রামে ভর্তিরত শিক্ষার্থীদের জিপিএ ৭-এর মধ্যে ৬.৯ বা সমমান থাকতে হবে।

আরও পড়ুন: স্নাতকোত্তর করুন যুক্তরাজ্যে, সঙ্গে থাকছে ৩৬ লাখ টাকা

আবেদনের প্রক্রিয়া
ইউনিভার্সিটি অব অ্যাডিলেড গ্লোবাল অ্যাকাডেমিক এক্সিলেন্স স্কলারশিপের জন্য আলাদাভাবে আবেদন করার প্রয়োজন নেই। বৃত্তিতে আবেদনের জন্য ভিন্ন কোনো ফরমও নেই। এই স্কলারশিপ সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে যোগ্যতার প্রয়োজনীয়তা পূরণ করা সাপেক্ষে শিক্ষার্থীদের দেওয়া হবে। তবে এর জন্য আগে শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের স্নাতক বা স্নাতকোত্তর প্রোগ্রামে ভর্তি হওয়ার সুযোগ অর্জন করতে হবে। 

বিস্তারিত জানতে ক্লিক করুন 


সর্বশেষ সংবাদ