‘ওএমআর’ এর নির্দেশনা মেনেই গুচ্ছের ফল

গুচ্ছ
ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ছবি

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় মূল বিষয়ের পরিবর্তে অপশনাল বিষয় দাগিয়েও নম্বর পেয়েছেন অনেকে। বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ভর্তিচ্ছুরা।

শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা গেছে, ২০২১-২২ শিক্ষাবর্ষের সার্কুলারে স্পষ্টভাবে বলা হয়েছে, মূল বিষয় কোনো ভাবেই বাদ দেওয়া যাবে না। চতুর্থ বিষয়ের পরিবর্তে বাংলা অথবা ইংরেজি বিষয়ের উত্তর করা যাবে। তবে ভর্তি পরীক্ষায় অনেকেই মূল বিষয়ের পরিবর্তে চতুর্থ বিষয় এবং বাংলা অথবা ইংরেজি বিষয়ের উত্তর করেছে। যারা মেইন সাবজেক্ট স্কিপ করেছে তাদেরও ফলাফল এসেছে। শুধু ফলাফল এসেছে তাই নয়; ভর্তি পরীক্ষায় তারা অনেক ভালো করেছে। এতে যারা মূল বিষয়ের উত্তর করেছে তারা পিছিয়ে পড়েছে।

গুচ্ছের ভর্তি বিজ্ঞপ্তির ‘ক’ ইউনিটের পরীক্ষার বিষয় ও নম্বরের ঘরে বলা হয়েছে, ‘‘শুধুমাত্র চতুর্থ বিষয় (গণিত বা জীববিদ্যা)-র পরিবর্তে বাংলা অথবা ইংরেজি যে কোন একটি বিষয়ে পরীক্ষা দিয়ে ৪টি বিষয় পূরণ করতে হবে।’’

গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি বলছে, ভর্তি বিজ্ঞপ্তির বিষয়টি পরীক্ষায় কিছুটা পরিবর্তন করা হয়েছে। শিক্ষার্থীদের সুবিধার্থে নিয়মে কিছুটা পরিবর্তন আনা হয়েছিল। বিষয়টি নিয়ে যেন ভর্তিচ্ছুদের সমস্যায় পড়তে না হয় সেজন্য ওএমআর শিটে এ বিষয়ে স্পষ্টভাবে নির্দেশনা দেওয়া হয়েছে।

আরও পড়ুন: ভরসা এখন চবি, চান্স না হলেও বিশ্ববিদ্যালয়ে পড়বেন বেলায়েত

‘ক’ ইউনিটের ওএমআর শিটে দেওয়া নির্দেশনায় বলা হয়েছে, ‘‘পদার্থবিদ্যা ও রসায়ন বিষয়ের উত্তর দেওয়া বাধ্যতামূলক। দুটি ঐচ্ছিক বিষয়সহ মোট চারটি বিষয়ের উত্তর দিতে হবে। ঐচ্ছিক বিষয়দুটি নির্বাচনের জন্য ইলেক্টিভ সাবজেক্ট অংশের ‘এ’, ‘বি’, ‘সি’, ‘ডি’ অথবা ‘ই’ অপশনের যেকোন একটি বৃত্ত ভরাট করতে হবে।’’ ইলেক্টিভ সাবেজক্ট ঘরে যেভাবে অপশনগুলো দেওয়া হয়েছে সেভাবে বৃত্ত ভরাট করে উত্তর করা শিক্ষার্থীদের খাতা সঠিকভাবে মূল্যায়ন করা হয়েছে। যারা বৃত্ত ভরাট করেনি, তাদের খাতা বাতিল করা হয়েছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে গুচ্ছ ভর্তি পরীক্ষা সংক্রান্ত টেকনিক্যাল কমিটির আহবায়ক এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নাছিম আখতার দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, কীভাবে উত্তর করতে সেটি আমরা ওএমআর শিটে স্পষ্টভাবে উল্লেখ করে দিয়েছি। এরপর এই বিষয়ে বলার কিছু থাকে না।

তিনি আরও বলেন, ভর্তি পরীক্ষা অনেক গুরুত্বপূর্ণ পরীক্ষা। ওএমআর শিটের নির্দেশনা অবশ্যই ভর্তিচ্ছুদের অনুসরণ করতে হবে। ওএমআর শিটে যেভাবে নির্দেশনা দেওয়া ছিল সেভাবেই খাতা মূল্যায়ন করা হয়েছে।


x

সর্বশেষ সংবাদ