পরিশ্রম আজ পূর্ণতা পেয়েছে: ঢাবির পরীক্ষায় প্রথম নাহনুল

নাহনুল কবির নুয়েল
নাহনুল কবির নুয়েল  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার প্রকাশিত ফলে প্রথম স্থান অধিকার করেছেন সরকারি রাজেন্দ্র কলেজ শিক্ষার্থী নাহনুল কবির নুয়েল। তিনি বলেছেন, ভর্তি পরীক্ষার জন্য তিনি পরিশ্রম করেছেন। প্রকাশিত ফলে তার এ পরিশ্রম আজকে পূর্ণতা পেয়েছে। ফল প্রকাশের পর আজ সোমবার দুপুরে দ্যা ডেইলি ক্যাম্পাসকে দেয়া তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি এসব কথা বলেন।

নাহনুল বলেন, সবার একটা স্বপ্ন থাকে; আমার স্বপ্ন ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়। এজন্য আমি উচ্চমাধ্যমিকের শুরু থেকেই আমি ভর্তি পরীক্ষার প্রস্তুতি নিতে শুরু করি। রুটিন করে আমি একাডেমিক পড়াশোনার পাশাপাশি ভর্তি পরীক্ষার প্রস্তুতি নিয়েছি।

এদিন সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়। এবারে পাসের হার ছিল ৯.৮৭%। এই ইউনিটে আবেদন করেছেন ৫৮ হাজার ৫৭৩ জন। ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন ৫৬ হাজার ৯৭২ জন প্রার্থী। এই ইউনিটে মোট আসন সংখ্যা ১ হাজার ৭৮৮টি। মোট পাস করা ভর্তিচ্ছুর সংখ্যা ৫ হাজার ৬২২ জন।

আরও পড়ুন: ঢাবির ‘খ’ ইউনিটে প্রথম রাজেন্দ্র কলেজের নাহনুল

ভর্তি পরীক্ষার প্রকাশিত ফলে দেখা গেছে, ‘খ’ ইউনিটে প্রথম নাহনুল ভর্তি পরীক্ষায় এমসিকিউতে বাংলা বিষয়ে পেয়েছেন ১১.৫০, ইংরেজীতে ১৫ এবং সাধারণ জ্ঞানে ২৪ নম্বর পেয়েছেন। তিন বিষয়ে এমসিকিউতে ৫২ নম্বরের মধ্য ৫০.৫০ পেয়েছেন। এছাড়া বাংলা বিষয়ে লিখিত পরীক্ষায় ১১.৫০, ইংরেজীতে ১৪.৫০ পেয়েছেন। 

লিখিত এবং এমসিকিউ মিলে বাংলাতে পেয়েছেন ২৩ নম্বর, ইংরেজী ২৯.৫, সাধারণ জ্ঞানে পেয়েছেন ২৪ নম্বর। তিনি ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় মোট ৭৬.৫ পেয়েছেন। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার জিপিএর ভিত্তিতে প্রাপ্ত নম্বরসহ সর্বমোট ৯৬.৫ পেয়ে পেয়েছেন তিনি।

নাহনুল তার এমন অর্জনের সব কৃতিত্ব দিয়েছেন বাবা-মাকে। তিনি বলেন, আমার এ পুরো জার্নিটায় আমার বাবা-মা আমার সহযোগী ছিলেন; আমার খারাপ সময়ে অনুপ্রেরণা দিয়েছেন। আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে ভর্তি হতে চাচ্ছি। পড়াশোনা শেষ করে আমার বিচারক হওয়ার ইচ্ছা। আমি সে স্বপ্নেরও পূর্ণতা দিতে চাই।


x

সর্বশেষ সংবাদ