ভিকারুননিসার চেয়ে পাসের হারে এগিয়ে ঢাকা কলেজ

ঢাকা কলেজের শিক্ষার্থী
ঢাকা কলেজের শিক্ষার্থী  © ফাইল ফটো

২০২৩ সালের উচ্চমাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। প্রকাশিত ফলাফলে পাসের হারে দেশের বৃহত্তম বালিকা বিদ্যালয় ও কলেজ ভিকারুননিসা নূন স্কুলের চেয়ে এগিয়ে রয়েছে ঢাকা কলেজ।

রোববার (২৬ নভেম্বর) বেলা ১১টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, ঢাকা কলেজ থেকে এবার মোট ১ হাজার ৯২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছেন। পাশ করেছেন ১ হাজার ৮৭ জন। সে হিসেবে পাশের হার ৯৯.৫৪ শতাংশ। অন্যদিকে ভিকারুননিসা থেকে এবার এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছেন ২৬১১ জন পরীক্ষার্থীর মধ্যে ২৫৬১ জন পাস করেছেন। আর অকৃতকার্য হয়েছেন ৩৫ জন। এছাড়া ১৫ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিলেন। পাসের হার ৯৮.৬৫ শতাংশ।

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের প্রাপ্ত ফলাফলে দেখা গেছে, এবার প্রতিষ্ঠানটি থেকে বিজ্ঞান বিভাগে ২০৩৭ জন, মানবিক থেকে ২৫৮ জন এবং ব্যবসা শিক্ষা বিভাগ থেকে ৩০১ জন পরীক্ষায় অংশ নেন। এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে পাস করেন ২০০৫ জন এবং এই বিভাগ থেকে জিপিএ -৫ পান ৯০৩ জন শিক্ষার্থী। মানবিক বিভাগ থেকে ২৫৭ জন পাস করেছেন এবং ৯২ জন জিপিএ-৫ পেয়েছেন। ব্যবসায় শিক্ষা থেকে ২৯৯ জন পাস করেছেন এবং জিপিএ-৫ পেয়েছেন ১৭১ জন। 


সর্বশেষ সংবাদ