জাবির প্রস্তাবিত সিন্ডকেট সদস্যের তালিকায় বিতর্কিত দুই শিক্ষক

জাবি
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রপতি ও আচার্য মনোনিত দুইজন শিক্ষকের বিপরীতে দুইজনই বিতর্কিত শিক্ষককে মনোনীত করার অভিযোগ উঠেছে। গত ২৩ জুন বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ থেকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা সচিব বরাবর চিঠিতে যে চারজনের নাম মনোনিত করা হয় তাদের মধ্যে দুজন বিতর্কিত।

তারা হলেন পরিসংখ্যান বিভাগের অধ্যাপক অজিত কুমার মজুমদার ও উদ্ভিদবিজ্ঞান বিভাগের নূহু আলম। তাদের মধ্যে অজিত কুমার মজুমদারের বিরুদ্ধে 'মুক্তিযোদ্ধাদের নিয়ে অবমাননাকর বক্তব্য' এবং নূহু আলমের বিরুদ্ধে অধ্যাপক পদে পদোন্নতি পাওয়া নিয়ে অনিয়মের অভিযোগ করছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা।

তারা জানান, ২৪ জুন বিশ্ববিদ্যালয়ের বার্ষিক সিনেট অধিবেশনে মুক্তিযোদ্ধােদের অনেকে 'লুটতরাজকারী ও নারী নিপীড়নকারী' বলে মন্তব্য করেছেন অধ্যাপক অজিত কুমার মজুমদার। পরে ৩০ জুন লিখিতভাবে ক্ষমা চাইলেও তিনি জানান, সিনেট সভায় একজন সদস্যও তার বক্তবব্যের প্রতিবাদ করেনি কিংবা বক্তব্য দেওয়া থেকে বিরত রাখেনি।

আরও পড়ুন: ঢাবির ৮৩১ কোটি টাকার বাজেট সিন্ডিকেটে অনুমোদন।

অপরদিকে, উদ্ভিদবিজ্ঞানের শিক্ষক অধ্যাপক নূহু আলম অধ্যাপক পদে পদোন্নতির চিঠি ২০১২ সালের ১৭ সেপ্টেম্বর পেলেও বিভাগে যোগদানের আবেদনপত্রে স্বাক্ষর করেন ১৬ সেপ্টেম্বর। এ নিয়ে আপত্তি তোলেন উদ্ভিদবিজ্ঞানের তৎকালীন সভাপতি। পরে তাকে সিন্ডিকিটের বিশেষ সভার পক্ষ থেকে সতর্কও করা হয়।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার রহিমা কানিজ বলেন, চিঠিতে চারজন শিক্ষকের নাম প্রস্তাব করা হয়েছে। অধ্যপক নূহু আলমের ব্যপারে আমি অবগত নই। তবে সিনেটের যে সভায় অজিত কুমারের মন্তব্য নিয়ে বিতর্ক তৈরি হয় সে সভঅর আগেই তার নাম প্রস্তাব করা হয়েছে।

এ বিষয়ে রাষ্ট্রপতিকে জানানো হয়েেছে কিনা জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে আর কোন পদক্ষেপ নেয়া হয়নি।     


x

সর্বশেষ সংবাদ