জাতীয় ক্রীড়া পুরস্কার পেলেন ইবি উপাচার্য আবদুস সালাম

ঢাকা
অধ্যাপক ড. শেখ আবদুস সালাম  © সংগৃহীত

জাতীয় ক্রীড়া পুরস্কার পেয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। যুব ও ক্রীড়া মন্ত্রণালয় থেকে তাকে এ পুরস্কারে ভূষিত করা হয়েছে। বুধবার (১১ মে) দুপুরে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে  ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ পুরস্কার বিতরণ করেন। 

এ পুরস্কারের জন্য ১৮ ক্যারেট মানের ২৫ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক, এক লাখ টাকার চেক এবং একটি সম্মাননাপত্র পাচ্ছেন তিনি। এদিকে জাতীয় ক্রীড়া পুরস্কারে ভূষিত হওয়ায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামকে অভিনন্দন জানিয়েছেন।

এ ব্যাপারে উপাচার্য অধ্যাপক ড. আবদুস সালাম জানান, আমাকে মনোনয়ন দেওয়ার জন্য সরকার ও সংশ্লিষ্ট মহলের সকলের প্রতি কৃতজ্ঞতা জানাই। আমি ক্রীড়াঙ্গনে আরও ভালো কিছু করার চেষ্টা করব।

উল্লেখ্য, শেখ আব্দুস সালাম একজন বাংলাদেশী শিক্ষাবিদ, ক্রীড়া সংগঠক এবং অধ্যাপক। তিনি দীর্ঘদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হিসেবে নিয়োজিত ছিলেন।

১৯৫৫ সালে বাগেরহাট জেলার রামপাল উপজেলায় জন্মগ্রহণ করেন তিনি। ১৯৭০ সালে তিনি মাধ্যমিক শিক্ষা সমাপ্ত করেন। এ সময় তিনি যশোর বোর্ডে ৮ম স্থান অধিকার করেন। এরপর ১৯৭২ সালে উচ্চমাধ্যমিক শিক্ষা সম্পন্ন করে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। ১৯৭৫ সালে সেখান থেকে অর্থনীতিতে স্নাতক এবং তারপর ১৯৭৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে ১৯৮১ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ডিগ্রি লাভ করেন। ১৯৮৬ সালে তিনি ভারতের পুনে বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতার ওপর পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

আরও পড়ুন : জারুলের বেগুনি আভায় মোহনীয় ক্যাম্পাস

শেখ আব্দুস সালাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের দাবা ও ক্যারম কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। এর পাশাপাশি তিনি জাতীয় পর্যায়ে ক্যারাম এবং প্রতিবন্ধীদের খেলাধুলায় উল্লেখযোগ্য অবদান রাখছেন। তিনি ক্যারম ফেডারেশন প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ অবদান রাখেন এবং প্রতিষ্ঠালগ্ন (১৯৯০) থেকে প্রায় ১৮ বছর সংস্থাটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি এশিয়ান ক্যারম কনফেডারেশনের অন্যতম প্রতিষ্ঠাতা এবং আন্তর্জাতিক ক্যারম ফেডারেশনের মিডিয়া কমিটির সাবেক সদস্য।


x

সর্বশেষ সংবাদ