সাত কলেজের শূন্য আসন পূরণের দাবি অপেক্ষমাণদের

অবস্থান কর্মসূচিতে অংশ নেওয়া শিক্ষার্থীরা
অবস্থান কর্মসূচিতে অংশ নেওয়া শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের শূন্যা হওয়া আসনে অপেক্ষমাণ তালিকায় থাকা শিক্ষার্থীদের ভর্তির সুযোগ দেওয়ার দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা। এ দাবিতে বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা।

অবস্থান কর্মসূচি পালন শেষে সাত কলেজের দায়িত্বে থাকায় ঢাবির উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এএসএম মাকসুদ কামাল বরাবর স্মারকলিপি দেন শিক্ষার্থীরা।

স্মারকলিপিতে শিক্ষার্থীরা বলেন, ইতোমধ্যে ঢাবি অধিভুক্ত সাত কলেজের তিনটি মেধাতালিকা প্রকাশিত হয়েছে। ভর্তির জন্য মনোনীত শিক্ষার্থীরা প্রথম কিস্তির টাকা পরিশোধ করেছে। গতকাল বুধবার এক নোটিশে দ্বিতীয় কিস্তির টাকা পরিশোধের কথা বলা হয়েছে। তবে গুচ্ছভুক্ত ২০টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যক্রম এখনো শেষ হয়নি। এছাড়া ভর্তির জন্য এই বিশ্ববিদ্যালয়গুলো পর্যায়ক্রমে বিজ্ঞপ্তি দিচ্ছে। এই বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির অপেক্ষায় থাকা সাত কলেজে ভর্তি হওয়া অনেক শিক্ষার্থীও রয়েছেন। তারা প্রথম কিস্তির টাকাও পরিশোধ করেছেন।

আরও পড়ুন: ফেসবুকে ‘বিদায় পৃথিবী’ লিখে রাবি ছাত্রের আত্মহত্যা

এই শিক্ষার্থীদের মধ্যে অনেকেই রয়েছেন যারা পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে চলে গেছে। এবং অনেকেই নানাবিধ সমস্যার কারণে ভর্তির দ্বিতীয় কিস্তির টাকা পরিশোধ করবে না। এর ফলে সাত কলেজের অনেক আসন ফাঁকা থাকবে। এই অবস্থায় ফাঁকা আসনগুলোতে অপেক্ষমাণ তালিকায় থাকা শিক্ষার্থীদের ভর্তির দাবি জানাচ্ছি।

স্মারকলিপি প্রদান শেষে অবস্থান কর্মসূচিতে অংশ নেওয়া আবির নামে এক শিক্ষার্থী জানান, সাত কলেজের সমন্বয়ক মাকসুদ কামাল স্যার আমাদের দাবি বাস্তবায়নের আশ্বাস দিয়েছেন। তার আশ্বাসে আমরা আমাদের আজকের কর্মসূচি স্থগিত করছি। আগামী রবিবার (২০ ফেব্রুয়ারি) আমরা আবারও যাবো। এর মধ্যে আমাদের দাবি মেনে না নিলে আরও বড় কর্মসূচি ঘোষণা করা হবে।


সর্বশেষ সংবাদ