করোনাকালে ঢাকায় উচ্ছেদ অভিযানের প্রতিবাদে মুক্তিযুদ্ধ মঞ্চের সমাবেশ

করোনাকালে ঢাকায় উচ্ছেদ অভিযানের প্রতিবাদে মুক্তিযুদ্ধ মঞ্চের সমাবেশ
  © টিডিসি ফটো

মহামারি করোনাভাইরাসের সংকটের মাঝে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের উচ্ছেদ অভিযানে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী ও সাধারণ মানুষের পুনর্বাসন ও ক্ষতিপূরণের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ।

রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে আজ সোমবার এই মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেন মুক্তিযুদ্ধ মঞ্চের নেতাকর্মীরা।

উচ্ছেদ অভিযানে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী ও সাধারণ মানুষদের পুর্নবাসন বা ক্ষতিপূরণ দেওয়া এবং মানবিক বিবেচনায় এ অভিযান বন্ধ করার দুই দফা দাবি জানায় মুক্তিযুদ্ধ মঞ্চ।

মানববন্ধনে বক্তারা বলেন, সিটি করপোরেশনের আওতাধীন জায়গায় বসানো অবৈধ দোকান ও বাড়ি উচ্ছেদ করা সিটি করপোরেশন কর্তৃপক্ষের নৈতিক দায়িত্ব। আমরাও চাই ঢাকা শহরসহ সমগ্র দেশে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হোক। কিন্তু সেই উচ্ছেদ অভিযানগুলো করোনা সংকট বিবেচনা করে যৌক্তিক সময়ে পরিচালনা করা উচিত ছিল। করোনাভাইরাস সংকট বিবেচনা না করে, কোনো যৌক্তিক সময় না দিয়ে এবং মানবিক দিক বিবেচনা না করেই ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন অবৈধ উচ্ছেদের মাধ্যমে বুলডোজার দিয়ে হাজার হাজার দোকান গুড়িয়ে দেওয়া হয়েছে ফলশ্রুতিতে গুড়িয়ে দেওয়া দোকানগুলোর মালিক ও কর্মচারীরা স্বপরিবারে পথে বসে গেছেন।

প্রতিবাদ সমাবেশে বক্তরা আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়ন করতে হলে অবশ্যই জনগণের সুবিধা-অসুবিধার কথা বিবেচনা করা ছিল। যেখানে আমাদের মাননীয় প্রধানমন্ত্রী ব্যবসায়ীদের জন্যে পাঁচ হাজার কোটি টাকা প্রণোদনা দিয়েছেন, বিদেশি নাগরিক রোহিঙ্গাদের মাথার উপর ছাদ দিয়েছেন, পর্যায়ক্রমে ৮ লাখ ৮০ হাজার গৃহহীনের জন্যে থাকার বাসস্থানের ব্যবস্থা করেছেন, সেখানে ঢাকার অভিভাবকরা শত শত ব্যবসায়ীয় পেটে লাথি মেরে তাদেরকে সপরিবারে পথে বসিয়ে দিয়েছেন।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ