ফিনল্যান্ডের বিশ্ববিদ্যালয়ের সাথে ইবির সমাঝোতা চুক্তি

চুক্তি
ইসলামী বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

ফিনল্যান্ডের ট্যাম্পেরে বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সঙ্গে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) লোক প্রশাসন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী বিনিময় চুক্তি স্বাক্ষরিত হয়েছে। আগামী তিন বছরের জন্য দুই বিভাগের মধ্যে এ চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

মঙ্গলবার (১২ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান,‘ফিনল্যান্ডের ট্যাম্পেরে বিশ্ববিদ্যালয়ের সাথে আমাদের বিশ্ববিদ্যালয়ের সমাঝোতা চুক্তি হয়েছে। এ সমাঝোতার চুক্তির মাধ্যমে উভয় বিশ্ববিদ্যালয়ের মধ্য শিক্ষক ও শিক্ষার্থী বিনিময় করা হবে। ফলে শিক্ষক ও শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধিসহ ওই বিশ্ববিদ্যালয়ের সাথে সুসম্পর্ক গড়ে উঠবে।’

বিভাগ সূত্রে জানা যায়, ইউরোপিয়ান কমিশনের অর্থায়নে লোক প্রশাসন বিভাগের সঙ্গে ৩ বছরের ইরাসমাস ও ইন্টার -ইনস্টিটিউশন এগ্রিমেন্ট (ছাত্র-শিক্ষক বিনিময় চুক্তি) করেছে ট্যাম্পেরে বিশ্ববিদ্যালয়। গত বছর ১৫ নভেম্বর ইসলামী বিশ্ববিদ্যালয়ের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম। ট্যাম্পেরে বিশ্ববিদ্যালয়ের পক্ষে ওই চুক্তিতে গত বছরের ১৫ ডিসেম্বর স্বাক্ষর করেন শিক্ষা ও সংস্কৃতির অনুষদের ডিন পেইভি পাথা।

এ সমাঝোতা চুক্তির মাধ্যমে ট্যাম্পেরে বিশ্ববিদ্যালয়ে যাওয়ার জন্য শিক্ষক-শিক্ষার্থীদের উভয়েরই ফিনীয় ও ইংরেজী ভাষার যেকোন একটিতে নূন্যতম বি২ লেভের যোগ্যতা থাকতে হবে। এছাড়াও শিক্ষার্থীদের ক্ষেত্রে একাডেমিক ফলাফলও বিবেচিত হবে।

এ বিষয়ে লোক পশাসন বিভাগের সভাপতি প্রফেসর ড. লুৎফর রহমান বলেন, ‘ফিনল্যান্ডের বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সাথে আমাদের বিভাগের একাডেমিক বিনিময় চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এই চুক্তির মাধ্যমে উভয় বিভাগ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের দক্ষতা, সৃজনশীলতা বৃদ্ধি পাবে।’

তিনি বলেন, ‘এ সমাঝোতা চুক্তি সম্পর্কে বিস্তারিত তথ্য সংশ্লিষ্ট বিভাগীয় অফিস থেকে জানতে পারবে শিক্ষার্থীরা।’


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ