বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পাচ্ছেন জবির ৬৫ শিক্ষার্থী

জগন্নাথ বিশ্ববিদ্যালয়
জগন্নাথ বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ ২০২০-২১ অর্থবছরের জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ৬৫ জন শিক্ষার্থী মনোনীত হয়েছেন। আজ সোমবার (১১ জানুয়ারি) বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উপ-সচিব খান মো. রেজা-উন-নবী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

ভৌতবিজ্ঞান, খাদ্য ও কৃষি বিজ্ঞান, জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান এই তিন ক্যাটাগরিতে মোট ৩২৪৯ জন ফেলোশিপ জন্য মনোনীত হয়েছেন। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ফেলোশিপপ্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে ৪৬ জন ও জীব ও চিকিৎসাবিজ্ঞান ক্যাটাগরিতে ১৯ জন মনোনীত হয়েছেন।

ফেলোশিপপ্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে (এমএস) ভূগোল ও পরিবেশ বিভাগের ২০ জন, রসায়ন বিভাগের ১৩ জন, পরিসংখ্যান বিভাগের ৬ জন, পদার্থবিজ্ঞান বিভাগের ৫ জন, গনিত বিভাগের ১ জন, কম্পিউটার ইঞ্জিনিয়ার বিভাগের ১ জন। জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান ক্যাটাগরিতে (এমএস) অণুজীব বিজ্ঞান বিভাগের ৯ জন, উদ্ভিদবিজ্ঞান বিভাগের ৭ জন, প্রাণিবিদ্যা বিভাগের ২ জন, প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের ১ জন শিক্ষার্থী ফেলোশিপ অর্জন করেছেন।

এছাড়া ফেলোশিপপ্রাপ্তদের মধ্যে এমএস শিক্ষার্থী প্রতি ৫৪ হাজার টাকা, এমফিল গবেষক ৬৮ হাজার ৪০০ টাকা এবং পিএইচডি গবেষক তিন লাখ টাকা আর্থিক সহায়তা পাবেন।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ