‘ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে প্রযুক্তি খাতে প্রয়োজন দক্ষ জনবল’

‘সবার জন্য সাইবার সুরক্ষা’ শীর্ষক আন্তর্জাতিক ওয়েবিনারে অতিথিরা
‘সবার জন্য সাইবার সুরক্ষা’ শীর্ষক আন্তর্জাতিক ওয়েবিনারে অতিথিরা  © টিডিসি ফটো

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে প্রযুক্তি খাতে দক্ষ জনবল প্রয়োজন বলে মতামত দিয়েছেন সাইবার বিশেষজ্ঞরা। শনিবার সন্ধ্যায় ‘সবার জন্য সাইবার সুরক্ষা’ শীর্ষক আন্তর্জাতিক ওয়েবিনারে এ মতামত দেন তারা। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) আইটি সোসাইটি ও স্টার্টআপ কমিউনিটি বাংলাদেশের যৌথ আয়োজনে এ ওয়েবিনার অনুষ্ঠিত হয়।

বিশেষজ্ঞরা বলেন, প্রযুক্তি দুনিয়ায় সাইবার সিকিউরিটিতে সর্বোচ্চ গ্রোথ। তাও সেটা শূন্য বিনিয়োগে। এর মানে হচ্ছে, এটি বাংলাদেশের তরুণদের জন্য একটি বিশাল সুযোগ। তাছাড়া সাইবার সিকিউরিটিতে জব মার্কেটে নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে। এ খাতে দক্ষতা অর্জনে তরুণদের এগিয়ে আসতে হবে।

তারা আরও বলেন, প্রতিটি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে সাইবার সিকিউরিটি নিয়ে ইন-সার্ভিস ট্রেইনিং ও ফান্ডিং ফর আইটি ডিপার্টমেন্ট প্রয়োজন। একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশে প্রচুর সাইবার সিকিউরিটি এক্সপার্ট দরকার।

এছাড়াও সকল স্তরের মানুষের মধ্যে সাইবার সিকিউরিটি সংক্রান্ত সচেতনতা বৃদ্ধি ও তরুণ প্রজন্মকে নিজেদেরকে দক্ষ হিসেবে প্রস্তুত করার আহবান জানান তারা।

স্টার্টআপ কমিউনিটি বাংলাদেশের প্রতিষ্ঠাতা নাজমুল হাসান রাজুর সঞ্চালনায় ওয়েবিনারে উপস্থিত ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের এএবিজিএম ইনকর্পোরেটেডের ভিপি ও সাইবার সিকিউরিটি এক্সপার্ট আলিম আব্দুল, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সফটওয়্যার প্রকৌশল বিভাগের চেয়ারম্যান (অব) অধ্যাপক ড. তৌহিদ ভূঁইয়া, আমাজন ওয়েব সার্ভিস লিডার এন্ড সলিউশন আর্কিটেকচার মোহাম্মদ মাহদী উজ জামান, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের সহকারী অধ্যাপক পার্থ চক্রবর্তী, বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমী (বার্ড) উপ-পরিচালক কাজী সোনিয়া রহমান প্রমুখ।

এছাড়াও নারীদের সচেতনতা বাড়াতে বাংলাদেশ পুলিশের ‘পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন’ এর ভিডিও প্রদর্শনীর আয়োজন করা হয় এ ওয়েবিনারে।


সর্বশেষ সংবাদ