টাইমস হায়ার এডুকেশন র‌্যাঙ্কিংয়ে দেশের শীর্ষে যে পাঁচ বিশ্ববিদ্যালয়

টাইমস হায়ার এডুকেশন র‌্যাঙ্কিংয়ে দেশের শীর্ষ পাঁচ বিশ্ববিদ্যালয়
টাইমস হায়ার এডুকেশন র‌্যাঙ্কিংয়ে দেশের শীর্ষ পাঁচ বিশ্ববিদ্যালয়  © টিডিসি ফটো

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী ‘টাইমস হায়ার এডুকেশন’ (টিএইচই) প্রকাশিত ‘ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিং’-এ এবার নাম এসেছে দেশের ৫টি বিশ্ববিদ্যালয়ের। শেখ মুজিবুর রহমান বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি), ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (এনএসইউ) আছে এবারের তালিকায়।

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিং প্রকাশ করে থাকে। বুধবার (৯ অক্টোবর) তাদের ওয়েবসাইটে ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০২৫-এ বিশ্বের সেরা শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করেছে।

শিক্ষার মান, শিক্ষার্থী-শিক্ষকের অনুপাত, গবেষণার মান, সাইটেশন, আন্তর্জাতিক শিক্ষার্থীসহ কয়েকটি সূচকের ওপর ভিত্তি করে বিশ্বের ১১৫টি দেশের ২ হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে এবারের মূল্যায়ন করেছে প্রতিষ্ঠানটি।

এবার বাংলাদেশি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শীর্ষস্থান হারিয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি। গতবার তালিকায় এই বিশ্ববিদ্যালয় প্রথম থাকলেও এবার রয়েছে ৮ম অবস্থানে। বৈশ্বিকভাবে ১০০১-১২০০তম অবস্থানে রয়েছে এই বিশ্ববিদ্যালয়টি।

অন্যদিকে, র‌্যাঙ্কিংয়ে বিরাট পতন হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের। বিগত র‌্যাঙ্কিংগুলোতে এই বিশ্ববিদ্যালয় প্রথম-দ্বিতীয় অবস্থান থাকলেও এবার সেরা দশেও নেই এই উচ্চশিক্ষালয়টি। বাংলাদেশি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ১১তম এবং বৈশ্বিকভাবে ১০০১-১২০০তম অবস্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

আরও পড়ুন: টাইমস হায়ার এডুকেশন র‌্যাঙ্কিংয়ে বিরাট পতন ঢাবির, শীর্ষস্থান হারাল ব্র্যাক

এদিকে, ২০২৫ সালের বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিংয়ে প্রথম ৮০০ তালিকায় নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়। প্রকাশিত এ তালিকায় দেশের মোট ২৪টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। এরমধ্যে ১৭টি সরাসরি র‍্যাঙ্কিং এবং বাকি ৭টি রিপোর্টার হিসেবে তালিকায় নাম এসেছে।

র‍্যাঙ্কিংয়ে বিশ্বের ৮০১ থেকে ১০০০ এর মধ্যে আছে দেশের ৫ বিশ্ববিদ্যালয়। এগুলো হলো-বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, যা বাংলাদেশি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম অবস্থানে রয়েছে বিশ্ববিদ্যালয়টির। এরপর ৮০১ থেকে ১০০০ এর মধ্যে আছে রয়েছে যথাক্রমে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ ইউনিভার্সিটি।

বিভিন্ন মানসম্মত পারফরম্যান্স সূচক ব্যবহার করে শিক্ষার মান, গবেষণা পরিবেশ, গবেষণা শ্রেষ্ঠত্ব, ইন্ডাস্ট্রি সংযুক্তি এবং আন্তর্জাতিক সম্ভাবনা এই গুরুত্বপূর্ণ পাঁচটি ক্ষেত্রে টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং বিশ্বের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়সমূহের র‌্যাঙ্কিং করে থাকে। ২০২৫ সালের সংস্করণে প্রতিষ্ঠানটি ১১৫টি দেশ ও অঞ্চলের ২০০০টির বেশি বিশ্ববিদ্যালয়কে মূল্যায়ন করেছে।


সর্বশেষ সংবাদ