উপাচার্যের কাছে সমস্যা ও প্রত্যাশার কথা জানালেন ইবি শিক্ষার্থীরা

উপাচার্যের কাছে সমস্যা ও প্রত্যাশার কথা জানালেন ইবি শিক্ষার্থীরা
উপাচার্যের কাছে সমস্যা ও প্রত্যাশার কথা জানালেন ইবি শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শিক্ষার্থীদের সঙ্গে নতুন উপাচার্যের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সমস্যা এবং প্রত্যা তুলে ধরেছেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা শিক্ষার মান উন্নয়ন, অবকাঠামো উন্নয়ন, শিক্ষক-শিক্ষার্থী সম্পর্ক উন্নয়নসহ বিভিন্ন বিষয়ে তাদের মতামত ব্যক্ত করেছেন। উপাচার্য শিক্ষার্থীদের সমস্যাগুলো গুরুত্বের সঙ্গে বিবেচনা করার আশ্বাস দিয়েছেন।

সোমবার (৩০ সেপ্টেম্বর) বেলা ১২ টায় বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে এ মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে শুরুতে কুরআন তিলাওয়াত এবং গীতা পাঠ করা হয়। এরপর জাতীয় সংগীত পরিবেশনা এবং জুলাই বিপ্লবে শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এরপর বিশ্ববিদ্যালয়ের সকল সমস্যা নিয়ে লিখিত সংস্কারমূলক দাবি পেশ করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক এস এম সুইট। এরপর উন্মুক্তভাবে শিক্ষার্থীরা শিক্ষার মান নিশ্চিতকরণে বিভিন্ন দাবি জানান।

লিখিত উল্লেখযোগ্য দবির মধ্যে রয়েছে, হলের গেস্টরুম এবং র‍্যাগিং বন্ধ করা, মেডিকেলের সেবার মান নিশ্চিত করা, শিক্ষার্থীদের মতামত নিয়ে শিক্ষকদের রেটিং করা, সেশনজট কমানো, হলের আবাসিকতা নিশ্চিত করা, পূর্ণ আবাসিক হওয়া পর্যন্ত নতুন কোনো বিভাগ না খোলা, সব বিভাগের রেজাল্ট ওয়েবসাইটে প্রকাশ করা, মেধার ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগ দেওয়া, কেন্দ্রীয় লাইব্রেরিতে বই নিয়ে চাকরির পড়াশোনার সুযোগ দেওয়াসহ বিভিন্ন দাবি উত্থাপন করা।

উন্মুক্ত মতামতে শিক্ষার্থীরা বলেন, বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় মসজিদের সাউন্ড সিস্টেম ঠিক করা, প্রত্যেক বিভাগ আধুনিক শিক্ষার সাথে সমন্বয় করে সিলেবাস প্রনয়ণ করা, যেসব বিভাগে শিক্ষক সংকট রয়েছে সেসব দ্রুত সময়ের মধ্যে যোগ্য শিক্ষক নিয়োগ দেওয়া, আল কুরআন রির্চাস সেন্টার খোলা, সেশনজটমুক্ত করা, ক্যাম্পাসে বহিরাগত প্রবেশ নিষিদ্ধসহ বিভিন্ন দাবি জানান।

সভায় বিশ্ববিদ্যালয়ের বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নকীব মোহাম্মদ নসরুল্লাহ, সম্প্রতি প্রশাসনিক দায়িত্বে থাকা ছিদ্দিকুর রহমান আশ্রাফী, শিক্ষক-কর্মকর্তার, সমন্বয়ক এস এম সুইট, সহ-সমন্বয়ক তানভীর মন্ডল, ইয়াশিরুল কবির সোরভ, প্রায় দুই হাজারের বেশি শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: ইবির প্রধান ফটক সংলগ্ন কুষ্টিয়া-খুলনা মহাসড়কের বেহাল অবস্থা

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক এস এম সুইট বলেন, আমরা ক্যাম্পাসের যাবতীয় সমস্যা তুলে ধরেছি। আশা করি বর্তমান প্রশাসন দ্রুত সময়ের মধ্যে সমস্যাগুলোর সমাধান করবেন। আমরা চাই ইসলামী বিশ্ববিদ্যালয় আধুনিক বিশ্ববিদ্যালয়ের সাথে তাল মিলিয়ে মাথা উচু করে দাড়াক।

উপাচার্য অধ্যাপক নকীব মোহাম্মদ নসরুল্লাহ বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মাধ্যমে যে কথা আ বলার স্বাধীনতা এসে এটার চর্চা করা।  বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান উন্নয়ন এবং উন্মুক্ত গবেষণা চর্চার সুযোগ তৈরি করে দেওয়া। আশা করি ইসলামী বিশ্ববিদ্যালয়কে আধুনিক বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তোলা


সর্বশেষ সংবাদ