স্বতন্ত্র পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেবে ইসলামী বিশ্ববিদ্যালয়

ইসলামী বিশ্ববিদ্যালয়
ইসলামী বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা স্বতন্ত্র পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। বুধবার (১২ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের জরুরি সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে। সভা শেষে সিন্ডিকেট সদস্য ও অর্থনীতি বিভাগের শিক্ষক মিথিলা তানজিল এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জািনিয়েছেন, সিন্ডিকেট সভায় একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত আপাতত বলবৎ আছে। মহামান্য রাষ্ট্রপতি তিনি বিশ্ববিদ্যালয়ের আচার্য। যদি তার সরাসরি কোনো প্রজ্ঞাপন আসে, সেটায় শিক্ষকরা সম্মান দেখাবে।

গত ১৯ মার্চ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের ১২৫ তম সভায় (জরুরি) সর্বসম্মতভাবে গুচ্ছ থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত গৃহীত হয়।

এর আগে গুচ্ছ থেকে বেরিয়ে নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়ার দাবি জানিয়েছিল ইসলামী বিশ্ববিদ্যলয়ের শিক্ষক সমিতি। গুচ্ছ প্রক্রিয়ায় নানা অব্যবস্থাপনা, শিক্ষার্থীদের ভোগান্তি এবং সংকটের কারণে এ সিদ্ধান্ত নিয়েছেন তারা।

প্রসঙ্গত, দেশে বর্তমানে ৫৩টি সরকারি এবং ১০৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। সবগুলো বেসরকারি বিশ্ববিদ্যালয়, সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ঢাবি, রাবি, চবি ও জাবি এবং কয়েকটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয় বাদে অধিকাংশই গুচ্ছ ভিত্তিতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে। যাতে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোতে একজন শিক্ষার্থী একটি পরীক্ষা দিয়েই ভর্তি হতে পারেন। আর ১৯৭৩ সালের সরকারি বিশ্ববিদ্যালয় আইনে পরিচালিত বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির সুযোগ থাকে আলাদাভাবে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের মাধ্যমে।


সর্বশেষ সংবাদ