‘সফটওয়্যার ইঞ্জিনিয়ার হতে নিয়মিত কোডিংয়ের বিকল্প নেই’

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে আইটি সেশন
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে আইটি সেশন  © টিডিসি ফটো

সফটওয়্যার ইঞ্জিনিয়ার ও ডেভেলপার হতে হলে আমাদের নিয়মিত প্রোগ্রামিং কোড লিখতে হবে, এর কোনো বিকল্প কিছু নেই বলে মন্তব্য করেছেন ‘বঙ্গডেভ’ (BongoDev) এর সহ-প্রতিষ্ঠাতা ও সিইও নুরে আলম সিদ্দিক। বুধবার ( ৮ ফেব্রুয়ারি) কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) তথ্য প্রযুক্তি বিষয়ক সংগঠন আইটি সোসাইটির উদ্যোগে আয়োজিত ‘হাউ টু বিল্ড ইয়োর ক্যারিয়ার এজ অ্যা ডেভেলপার অ্যান্ড গেট ইন্টো সফটওয়্যার ইন্ডাস্ট্রি’ শীর্ষক এক সেমিনারে প্রধান আলোচকের বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

নুরে আলম সিদ্দিক বলেন, আমাদের প্রথমে যেকোনো একটা প্রোগ্রামিং ল্যাংগুয়েজ সিলেক্ট করতে হবে। এরপর প্রত্যেকটা ব্যাসিক আমাকে জানতে হবে। যেমন ভ্যারিয়েবল ডাটা টাইপ, লুপ কি, লজিক্যাল অপারেটর কিভাবে চালাতে হয়।  ব্যাসিক শেষ করে আমাদের নিয়মিত কোড করতে হবে।  তারপর সবাইকে সিম্পল সিম্পল প্রোজেক্ট তৈরি পরামর্শও দিয়েছেন তিনি। 

এসময় সেমিনারে তিনি প্রযুক্তির উৎকর্ষতার যুগে নিজেকে একজন দক্ষ সফটওয়্যার ইঞ্জিনিয়ার ও ডেভেলপার হিসেবে তৈরি করার বিস্তারিত রোডম্যাপ থেকে শুরু করে এই ইন্ডাস্ট্রিতে ক্যারিয়ার গড়ার ব্যাপারে বিস্তারিত আলোচনা করেন। 

আরও পড়ুন: হাইকোর্টে রিট করবে এসএসসি-১৮ ব্যাচের শিক্ষার্থীরা

সেমিনারে সংগঠনটির সভাপতি যাওয়াদ শাফি বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের আইটি ও ক্যারিয়ার রিলেটেড সর্বোচ্চ সুযোগ-সুবিধা দিয়ে থাকে। আমরা বিভিন্ন সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ক্যারিয়ার ওরিয়েন্টেড বিভিন্ন প্রোগ্রামের আয়োজন করে থাকি। আজকের আয়োজনটিও তার একটি ধারাবাহিক ইভেন্ট।  আশা করি, এই সেমিনার থেকে সফটওয়্যার ইন্ডাস্ট্রিতে কিভাবে নিজেদের ক্যারিয়ার গড়া সম্ভব এ নিয়ে আমরা বিস্তারিত ধারনা পেয়েছি।

সেমিনারে সভাপতি যাওয়াদ শাফির উপস্থিতিতে সংগঠনটির বিভিন্ন স্তরের এক্সেকিউটিভ, সদস্য ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।